৩.৪৬ ইঞ্চি লম্বা নাকের রেকর্ড গড়লেন মেহমেট, গত ১০ বছরে কেউ টপকাতে পারেনি

৩.৪৬ ইঞ্চি লম্বা নাকের রেকর্ড গড়লেন মেহমেট, গত ১০ বছরে কেউ টপকাতে পারেনি

বিশ্বের সবচেয়ে বড় নাকের রেকর্ডটি গড়লেন মেহমেট ইজিরেক। তিনি তুরস্কের বাসিন্দা। গত ১০ বছরে কেউই তার এই রেকর্ড টপকাতে পারেননি। ৩.৪৬ ইঞ্চি দৈর্ঘ্যের নাক নিয়ে এক দশক ধরে গিনেস বুক রেকর্ডে নিজের অবস্থান ধরে রেখেছেন তিনি।

জীবিত আছেন এমন মানুষের মধ্যে বিশ্বের সবচেয়ে লম্বা নাকওয়ালা মানুষ হলেন মেহমেত ইজিরেক। তিনি ২০১০ সালের ১৮ মার্চ, ইতালির রোমে, লো শো দেই রেকর্ড ‘ নামের একটি ইতালিয়ান টিভি শো সেটের সামেনে তার এই নাক মাপা হয়। অবিশ্বাস্য লম্বা তার নাক। শুনে অবাক হবেন যে , তার নাক লম্বায় ৮.৮ সেন্টিমিটার বা ৩.৪৬ ইঞ্চি ।

ইতালিয়ান টিভি শো সেটের সামেনে তার এই নাক মাপা হয়

গিনেস বুক কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০১০ সালে ৩ দশমিক ৪৬ ইঞ্চি নাক নিয়ে রেকর্ড করেন মেহমেট। আর গিনেস বুক কর্তৃপক্ষ এক টুইটার পোস্টের মাধ্যমে জানিয়েছে। ৭১ বছর বয়সী মেহমেটের নাকের নাগাল বিশ্বের আর কেউ এখন পর্যন্ত পায়নি। লম্বা নাকের শীর্ষস্থানটি ধরে রেখেছেন তিনি।

ঐ পোস্টে গিনেস বুক কর্তৃপক্ষ জানায়, ২০১০ সালের এই দিনে তুরস্কের মেহমেট ইজিরেক আনুষ্ঠানিকভাবে বিশ্বের সবচেয়ে লম্বা নাকের রেকর্ড করেন। তবে জীবিতদের মধ্যে সবচেয়ে লম্বা নাকের রেকর্ড মেহমেটের হলেও কিন্তু বিশ্বের দীর্ঘতম নাকের খেতাব অবশ্য একজন ইংরেজের কপালেই জুটেছে।

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের রেকর্ড গড়লেন মেহমেট

গিনেস বুক কর্তৃপক্ষের মতে, আঠারো শতকে ইংল্যান্ডের ইয়র্কশায়ারের টমাস ওয়েডার্স ছিলেন বিশ্বের সবচেয়ে বড় নাকের অধিকারী। গিনেস বুক কর্তৃপক্ষের মতে, আঠারো শতকে ইংল্যান্ডের ইয়র্কশায়ারের টমাস ওয়েডার্স ছিলেন বিশ্বের সবচেয়ে বড় নাকের অধিকারী। তার নাকের দৈর্ঘ্য ছিল সাড়ে সাত ইঞ্চি।

শেয়ার করুন