২০২১ বিশ্বকাপও বাতিল করল ফিফা

বিশ্বজুড়ে এখনও করোনার প্রভাব অব্যাহত। বল মাঠে গড়ালেও ছোটোদের বড় টুর্নামেন্ট আয়োজনে ঝুঁকি নিতে চায় না বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তাই ২০২১ সালে ছোটদের দু’টি বিশ্বকাপ বাতিলের সিদ্ধান্ত নিল ফিফা। ছেলেদের অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ বাতিল ঘোষণা করা হয়েছে। ২০২১-এর পরিবর্তে ২০২৩ সালে হবে এই দু’টি বিশ্বকাপ। ফিফা কাউন্সিল ব্যুরো এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। একই সঙ্গে দু’টি বিশ্বকাপের আয়োজক দেশের নামও ঘোষণা করেছে ফিফা। আগামী বছর অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়ায়। আর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজক দেশ ছিল পেরু। দু’ বছর পিছিয়ে গেলেও আয়োজক দেশ অপরিবর্তিত রাখা হয়েছে। ২০২৩ সালে এই দু’টি দেশেই হবে বিশ্বকাপ।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ‘আন্তর্জাতিক ক্ষেত্রে বড় প্রতিযোগিতা আয়োজনের ক্ষেত্রে কোভিড-১৯ এখনও বড় চ্যালেঞ্জ। এখনও আন্তর্জাতিক স্তরে যাতায়াতের ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্ঞা রয়েছে বিভিন্ন দেশে। আয়োজক দেশ এবং সংশ্লিষ্ট কনফেডারেশনের সঙ্গে ফিফা নিয়মিত যোগাযোগ রেখে চলেছে। বিশ্বজুড়ে পরিস্থিতি এখনও স্বাভাবিক না-হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ফিফা আয়োজক সদস্য সমিতি এবং ইন্দোনেশিয়া এবং পেরুর কর্তৃপক্ষের প্রতিশ্রুতি এবং এ পর্যন্ত অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রস্তুতির জন্য তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছে। ছোটদের দু’টি বিশ্বকাপ নিয়ে বড় সিদ্ধান্ত নেয়ার পাশাপাশি মহিলাদের বিশ্বকাপের জন্য স্লট সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

২০১৯-এ বিস্ময়কর সাফল্যের পর গত বছর ফিফা মহিলা বিশ্বকাপ ৩২টি দলে প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছিল। এইভাবে মহিলাদের ফুটবলের বিকাশকে অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

ফিফা স্লট বরাদ্দের জন্য প্রস্তাব প্রণয়নের জন্য কনফেডারেশনগুলোর সঙ্গে একযোগে কাজ করেছে এবং ফিফা কাউন্সিলের ব্যুরো ২০২৩ সংস্করণের জন্য বার্থগুলো নিশ্চিত করেছে। এএফসি-র জন্য ছ’টি সরাসরি স্লট; সিএএফ-র জন্য চারটি সরাসরি স্লট, কনকাকাফের জন্য সরাসরি চারটি স্লট, কনমেবলের জন্য তিনটি সরাসরি স্লট, ওএফসি-র জন্য একটি সরাসরি স্লট এবং ইউইএফ-এর জন্য ১১টি সরাসরি স্লট।

দু’টি আয়োজক দেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড স্বয়ংক্রিয়ভাবে ফিফা মহিলা বিশ্বকাপ ২০২৩ এর জন্য যোগ্যতাঅর্জন করবে এবং তাদের স্লটগুলি তাদের সম্মেলনে বরাদ্দকৃত কোটা থেকে যথাক্রমে এএফসি এবং ওএফসি থেকে নেয়া হয়েছে। বাকি তিনটি স্লটের জন্য ১০টি দলের প্লে-অফ টুর্নামেন্টের মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: