১১ আগস্ট থেকে গণপরিবহন যে ভাড়ায় চলবে

১১ আগস্ট থেকে গণপরিবহন যে ভাড়ায় চলবে

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের ঘোষিত কঠোর বিধিনিষেধ শেষ হচ্ছে ১০ আগস্ট। এরপর আগামী বুধবার (১১ আগস্ট) থেকে বিধিনিষেধ শিথিল করে সড়ক, রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন/যানবাহন চলাচল করতে পারবে। তবে নতুন করে সড়কে অর্ধেক গণপরিবহন চলাচলের নির্দেশনা দিয়েছে সরকার।

সরকারের সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় গণপরিবহন চালানোর সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। রোববার (৮ আগস্ট) মন্ত্রপরিষদ বিভাগ থেকে কঠোর লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারির পর গণপরিবহন নিয়ে এ সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানান খন্দকার এনায়েত উল্যাহ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সড়ক রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন ও যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর ও সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

প্রজ্ঞাপনের বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব বলেন, গণপরিবহনে সব আসনে যাত্রী নেয়ার নির্দেশনা আসায় যাত্রীদের কাছ থেকে আগের ভাড়া নেবো। অতিরিক্ত ভাড়া যাত্রীদের কাছ থেকে নেয়া হবে না। তিনি আরও বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১১ আগস্ট থেকে আগের ভাড়ায় যাত্রী নিয়ে গণপরিবহন চালানো হবে।

শেয়ার করুন