হেফাজতের হ’রতা’লে না’শ’ক’তার ঘ’টনায় ৬ মা’মলা, আ’সা’মি ৩ হাজার

নারায়ণগঞ্জে’র সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গত ২৮ মা’র্চ হেফাজতের হ’রতা’ল চলাকালে না’শ’ক’তার ঘ’ট’নায় পৃথক ছয়টি মা’ম’লা হয়েছে। সোমবার (২৯ মা’র্চ) রাতে সিদ্ধিরগঞ্জ থা’নায় পু’লিশ বা’দী হয়ে পাঁচটি এবং র্যািব বা’দী হয়ে একটি মা’মলা দা’য়ের করে। এ ৬ মা’মলায় প্রায় ৩ হাজার জনকে আ’সা’মি করা হয়েছে।

প্রত্যেক মাম’লায় ২৫ থেকে ৩০ জনকে আ’সা’মি এবং অ’জ্ঞা’ত আরও ৪০০ থেকে ৫০০ জনকে আ’সা’মি করা হয়েছে। মঙ্গলবার (৩০ মা’র্চ) সকালে মা’মলার বিষয়টি নি’শ্চিত ক’রেছেন সিদ্ধিরগঞ্জ থা’নার ভারপ্রাপ্ত ক’র্মকর্তা (ওসি) মশিউর রহমান।

তিনি জা’নান, সোমবার রাতে মা’মলাগুলো রেকর্ড করা হয়েছে। র্যানব ও পু’লিশের পাঁচটি মা’মলা দায়ের করা হয়েছে না’শ’ক’তার অভি’যোগে স’’ন্ত্রা’সবি’রো’ধী আ’ই’নে। অপর একটি মা’মলা হয়েছে সরকারি কাজে বা’’ধা দিয়ে পু’লিশের ওপর হা’’ম’লা ও আ’হ’ত করার অ’ভি’যো’গে।

ওসি আরো জা’নান, এই ছয় মা’মলায় এখন পর্যন্ত কোন আ’সা’মিকে গ্রেফ’তার করা সম্ভব হয়নি। তবে র্যামব-পু’লিশের কয়েকটি টিম না’শ’ক’তা সৃষ্টিকারীদের শ’না’ক্ত করে গ্রেফতারে অ’ভি’যান চালাচ্ছে। তাদের সকলকে আ’ইনের আও’তায় আনা হবে।

উল্লেখ্য, গত ২৮ মা’র্চ হেফাজতের ডাকা হ’র’তা’লে স্বা’ভাবিক ছিল নারায়ণগঞ্জ শহর ও উপজে’লা এলাকাগুলো। তবে সিদ্ধিরগঞ্জ থা’নাধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর থেকে সাইনবোর্ড পর্যন্ত ছিল এলাকা ছিল হ’র’তা’ল সম’র্থকদের দখ’লে। তারা এই মহাসড়কে তা’ণ্ড’ব চা’লি’য়ে র’ণক্ষে’ত্রে প’রি’ণত করে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় ১৮টি যানবাহনে আ’’গু’ন দেয়। নি’র্বি’চা’রে চলে ভা’ঙ’চু’র। দ’’ফায় দ’’ফায় বিজিবি-পু’লিশের সাথে সং’’ঘ’র্ষ, ধা’ওয়া-পা’ল্টা ধাও’য়ার ঘট’না ঘ’’টে।

এতে পু’লিশ-সাংবাদিকসহ আ’হ’ত হয়েছেন অর্ধশতাধিক ব্য’ক্তি। সকাল-সন্ধ্যা হ’র’তা’লের পুরো সময় জুড়ে সাংবাদিকদের ওপর চ’ড়াও ছিল পি’কে’টা’ররা। তারা অ’ন্তত ১২ জন সাংবাদিককে মা’র’ধ’র ও দুইটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের গাড়ি ভা’ঙ’চু’র করেছে। মহাসড়কটি ভোর ছয়টা থেকে সন্ধ্যা পেরিয়ে রাত আটটা পর্যন্ত ছিল হ’র’তা’ল সমর্থকদের দখ’লে।

জে’লা পু’লিশের তথ্যমতে, এই সময়ের মধ্যে ১৮টি ট্রাক, বাস, কাভার্ডভ্যানে আ’’গু’ন, নির্বিচারে যানবাহনে ভা’ঙ’চু’র, সাংবাদিকদের মা’’র’ধ’র করেছে হেফাজতের পি’কে’টা’ররা। এই স’’হিং’’স প’রিস্থিতি নি’য়ন্ত্রণ ক’রতে শ’র্ট গা’’নের রা’বার বু’লে’ট ও চা’য়নিজ রা’ইফে’লের প্রায় ৪ হাজার রা’উ’ন্ড গু’’লি ছুঁ’ড়’তে হয়েছে পু’লিশ ও বিজিবিসহ আ’ইন শৃ’ঙ্খ’লা বা’হিনীর বিভিন্ন সংস্থাকে। পি’কে’টা’রদের ছ’ত্রভ’ঙ্গ ক’রতে প্রায় দেড়শ’ টি’য়ার শে’লও নি’ক্ষেপ করা হয়।

শেয়ার করুন