হঠাৎ করে হাত-পায়ে ঝি-ঝি লাগে বা অবশ হয়ে যায় ? মা’রা’ত্ম’ক রো’গে’র ইঙ্গিত !

আপনার কি হঠাৎ হঠাৎ হাত পায়ে ঝি-ঝি লেগে যায়? মানে ধরুন অনেক্ষণ কোথাও বসে আছেন, তারপর হঠাৎ পায়ে ঝি-ঝি লেগে যাওয়া বা অবশ হয়ে যাচ্ছে। কিংবা হাতে ভর দিয়ে কাজ করছিলেন হঠাৎ দেখলেন হাতটা অবশ হয়ে গেছে নাড়াতে পারছেন না। কিংবা মাঝে মধ্যেই শরীরের কিছু অংশ অবশ হয়ে যাচ্ছে? তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে আপনাকে। কঠিন রোগ হতে পারে আপনার!

থাইরয়েড, ডায়াবেটিস, বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে এতে। ভেতরে ভেতরে শরীরে বাসা বাঁধতে পারে থাইরয়েড বা ডায়াবেটিস। থাইরয়েড, ডায়াবেটিস, বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে এতে। ভেতরে ভেতরে শরীরে বাসা বাঁধতে পারে থাইরয়েড বা ডায়াবেটিস।

বিশেষজ্ঞদের মতে, স্নায়ু যদি কোনও কারণে চাপ পড়ে শরীরের সেই অংশে কোনও অনুভূতি কাজ করে না ঝিন ঝিন করে বা অবশ লাগে। চিকিৎসকদের মতে, শারীরিক দুর্বলতা বা কোনও রকম সংক্রমণের প্রভাব থাকলে এমনটা হতে পারে।

যদি আমাদের শরীরে রক্ত সঞ্চালন সঠিকভাবে না হয় তবে তা আমাদের শিরাগুলিতে প্রভাব ফেলে, যার কারণে আমাদের দেহের বিভিন্ন অংশে অক্সিজেন ঠিকমতো পৌঁছায় না তখন আমাদের ঝিমঝিম বা অবশ হয়ে যায় শরীরের অংশ।

স্নায়ুরোগ বিশেষজ্ঞদের মতে, নিউরালজিয়ার কারণে এমনটা হতে পারে। শরীরের যে কোনও অংশেই এই সমস্যা হতে পারে এই রোগ। বিশেষ করে কোনও সংক্রমণের কারণে। তাই এই রকম অবশ হয়ে গেলে আগে ডাক্তারের কাছে যান। অবহেলা করবেন না।

শেয়ার করুন