স্বামী-স্ত্রীর শা’রীরি’ক সম্পর্ক ব’ন্ধ থাকলে ৬টি পরিবর্তন আসে

শারী’রিক স’ম্পর্ক শুধু দাম্পত্যের জন্যই নয়, আপনার মা’নসিক ও শারী’রিক স্বা’স্থ্যের জন্যও ভালো। কিন্তু লম্বা সময়ের দাম্পত্যে অনেক সময়েই দুজন বা একজনের মাঝে শারী’রিক স’ম্পর্কের প্রতি অনীহা দেখা যায়।

বিভিন্ন কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও শারী’রিক স’ম্পর্কে ভাটা পড়ে। তখন কি শ’রীরের কোনো ক্ষ’তি হয়? কুপার জা’নান, অনেকে নিয়মিত শারী’রিক স’ম্পর্ক ছাড়াও ভালো থাকে সারাজীবন।

তবে কারও কারও ক্ষেত্রে শারী’রিক স’ম্পর্কের অভাবে স্ট্রেস থেকে অ’সু’স্থতা দেখা দিতে পারে। হ্যাঁ, শারী’রিক স’ম্পর্ক কিছু সময়ের জন্য ব’ন্ধ থাকলে হুট করে আপনার ওজন বেড়ে যাবে না,

বা হৃদরো’গ দেখা দেবে না। কিন্তু এ পরিবর্তনগুলো আসতে পারে- ১. শারী’রিক স’ম্পর্কের ইচ্ছা বাড়তে বা কমতে পারে=-অনেকে স্বা’স্থ্যগত কারণে শারী’রিক স’ম্পর্ক থেকে বিরত থাকতে পারেন।

কিন্তু বিবাহ বি’চ্ছেদ বা সঙ্গীর অনিচ্ছার কারণে শারী’রিক স’ম্পর্ক ব’ন্ধ থাকলে এর ইচ্ছা বাড়তে বা কমতে পারে। কেউ কেউ আগের চাইতে নিরুত্তাপ হয়ে পড়েন, যৌ’নতার ইচ্ছা ক্রমশ কমে যেতে পারে।

কিন্তু শারী’রিক স’ম্পর্কে অভাবেই আবার কেউ তা বেশি কামনা ক’রতে পারেন। ২. মা’নসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়তে পারেন=সারি কুপারের মতে, শারী’রিক স’ম্পর্কের সময়ে দুজন মানুষের মাঝে যে অন্তরঙ্গতা থাকে,

তা একে অ’পরের মেজাজা ভালো রাখতে সাহায্য করে। কারণ এতে আমাদের শ’রীরে অক্সিটোসিন ও এন্ডরফিন হরমোন নিঃসৃত হয় এবং তা আমাদের মন ভালো করে।

শারী’রিক স’ম্পর্কের অভাবে তাই মেজাজ খা’রাপ থাকতে পারে। তবে তারমানে এই নয় যে গু’রুতর কোনো মা’নসিক স’মস্যা হবে।-৩. যৌ’নাঙ্গের দেয়ালে পরিবর্তন আসতে পারে=এ স’মস্যাটি দেখা দিতে পারে

সেসব নারীর ক্ষেত্রে যারা প্রায় মেনোপজ হবার বয়সে পৌঁছে গিয়েছেন। এ বয়সে শারী’রিক স’ম্পর্কের অভাবে যৌ’নাঙ্গের ভেতরের দিকের দেয়াল দু’র্বল হয়ে পড়ে।

ফলে কিছু সময় ব’ন্ধ থাকার পর আবার শারী’রিক স’ম্পর্কে ফেরত গেলে ব্য’থা অনুভুত হতে পারে। শুধু তাই নয়, এ বয়সে শ’রীরে ইস্ট্রোজে’নের অভাব হয় বলে লুব্রিকেশনও কম হয় ফলে শারী’রিক স’ম্পর্ক আগের তুলনায় ক’ঠিন ও ক’ষ্ট’কর হতে পারে।

৪. সহ’জেই স্ট্রেসড হয়ে যেতে পারেন আপনি
শারী’রিক স’ম্পর্ক স্ট্রেস দূ’র ক’রতে কা’র্যকরী। ফলে এর অভাবে আপনি সহ’জেই স্ট্রেসড হয়ে যেতে পারেন। তবে কারও কারও ক্ষেত্রে তার উল্টোটাও হতে পারে। কিছু নারীর ক্ষেত্রে শারী’রিক স’ম্পর্ক স্ট্রেস বাড়ার কারণ হয়। তাই শারী’রিক স’ম্পর্ক থেকে বিরত থাকলে তাদের স্ট্রেস কমতে পারে।

৫. ঋতুস্রাবের সময়ে ব্য’থা বেশি হতে পারে
অনেকেই জা’নেন না, নিয়মিত শারী’রিক স’ম্পর্ক ঋতুস্রাবের ব্য’থা কমাতে সাহায্য করে। তবে এ ব্যাপারে খুব একটা গবেষণা হয়নি। ড. লরেন স্ট্রেইচার জা’নান, নারীর জ’রায়ু একটি পেশীর মতো, একে যত ব্যবহার করা হয়, তা তত ভালো কাজ করে। ফলে ঋতুস্রাবের ব্য’থাও কম হয়। শারী’রিক স’ম্পর্ক ব’ন্ধ করলে তাই এ ব্য’থা বাড়তে পারে।

৬. বুদ্ধিমত্তায় পরিবর্তন আসতে পারে
যু’ক্তরাষ্ট্রের ইউনিভা’র্সিটি অব মেরিল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায় ইঁদুরের ওপর করা দুইটি গবেষণায় দেখা যায়, শারী’রিক স’ম্পর্ক মস্তিষ্কের কার্যক্ষ’মতা এবং কোষের বৃ’দ্ধি দুটোই বাড়ায়। ফলে শারী’রিক স’ম্পর্ক ব’ন্ধ করে দিলে মস্তিষ্কের কার্যক্ষ’মতা কমতে পারে। তবে তা নি’শ্চিত করে বলা যায় না।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: