Breaking News

সু চি’র বি’রুদ্ধে নতুন মা’মলা

সাম;রিক অ;ভ্যুত্থা;নে ক্ষম;তাচ্যু;ত হওয়া নেত্রী অং সান সু চি’র বি;রু;দ্ধে নতুন আ;রেকটি মা;ম;লা দায়ের করেছে মিয়া;নমা;রের সা;মরিক সর;কার।মঙ্গলবার এই মা;ম;লা দা;য়ের করা হয় বলে এক প্রতি;বেদনে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনাবাহিনীর ক্ষমতা দখল করেছে। ক্ষ;ম;তা দখলের আগে সর্বশেষ নির্বাচনে জয়ী দল এনএলডি’র নেত্রী সু চিকে গৃ;হব;ন্দি করে রাখা হয়। সেনা অভ্যুত্থানের প্রায় দুই সপ্তাহ পার হলেও দে;শটিতে বি;ক্ষো;ভ অ;ব্যাহ;ত রয়েছে।

গৃহ;ব;ন্দি ও অ;ভ্যু;ত্থানে;র দিনেই সু চির বিরুদ্ধে আম;দানি ও রফতানি আইন লঙ্ঘনের অভি;যো;গে মা;ম;;লা দায়ের করা হয়। তাকে বন্দি করার সময় তার বাসভ;বনে একটি ও;য়াকি ট;কি পা;ওয়াতে এই অভিযোগ আনা হয়েছে।

নোবেলজয়ী সু চি’র আইনজীবী এএফপিকে জানান, মঙ্গলবার তার বি”রু”দ্ধে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের দায়ে দ্বিতীয় মামলা দায়ের করা হয়েছে।আইনজীবী খিন মাউং ঝাউ বলেন, সু চি’র বিরুদ্ধে ৮ ও ২৪ ধারায় দুটি মামলা দায়ের করা হয়েছে।

খবরে বলা হয়েছে, তবে এটি স্পষ্ট নয় কীভাবে সু চির ক্ষেত্রে দুর্যোগ ব্যবস্থাপনা আইনে মামলা পরিচালনা করা হবে। উৎখাত হওয়া প্রেসিডেন্টের বিরুদ্ধেও একই ধারায় মাম;লা দায়ের করা। ধারণা করা হচ্ছে, সামরিক সরকার তাদের বিরুদ্ধে করোনাভাইরাস মোকাবিলায় জারি করা বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগ আনতে পারে।

আইনজীবী আরও জানান, সু চি ও প্রেসিডেন্টের সঙ্গে তিনি এখনো যোগাযোগ করতে পারেননি। ১ মার্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারা আদালতে হাজির হতে পারেন।

সামরিক সরকারের মুখপাত্র ঝাউ মিন তুন দাবি করেছেন, দুই আসামিই নিরাপদ স্থানে এবং সুস্থ রয়েছেন। তিনি বলেন, তাদেরকে গ্রেফতার করা হয়েছে এমন নয়, তারা নিজের বাড়িতেই আছেন।

শেয়ার করুন

Check Also

বরিশাল আসছেন মোদি

বাংলাদেশ সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরিশাল সফর করতে পারেন, এ খবরে শুরু হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *