সাগরে লঘুচাপ, বন্দরে ৩ বিপদ সংকেত

সাগরে লঘুচাপ, বন্দরে ৩ বিপদ সংকেত

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এ কারণে সমুদ্রবন্দরগুলোর জন্য ৩ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। ইতোমধ্যে মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় বৃষ্টির প্রবণতা কিছুটা বেড়েছে। আগামী তিনদিনের মধ্যে বৃষ্টি আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দিনভর ভ্যাপসা গরমের পর রোববার রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বেশ বৃষ্টি হয়েছে। সোমবার (৬ সেপ্টম্বর) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কুমিল্লায় দেশের সর্বোচ্চ ১১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১৮ মিলিমিটার। এ সময় তেঁতুলিয়ায় দেশের সর্বোচ্চ ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে গণমাধ্যমকে বলেন, উড়িষ্যা উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, নদ-নদীর পানি কমতে শুরু করায় পরবর্তী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা ও মানিকগঞ্জ জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

রাজবাড়ী, ফরিদপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুরের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *