শিক্ষা ব্যবস্থায় আসছে পরিবর্তন, তৃতীয় শ্রেণী পর্যন্ত থাকছেনা বার্ষিক পরীক্ষা

শিক্ষা ব্যবস্থায় আসছে পরিবর্তন, তৃতীয় শ্রেণী পর্যন্ত থাকছেনা বার্ষিক পরীক্ষা

শিক্ষা ব্যবস্থায় আসছে আমূল পরিবর্তন। তৃতীয় শ্রেণি প্রর্যন্ত থাকছেনা বার্ষিক পরীক্ষা। এছাড়া ২০২৩ সাল থেকে হবেনা পিএইসসি ও জেএসসি পরীক্ষা। এইচএসসি পরীক্ষার ফলাফল হবে একাদশ ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষার ফলাফল নিয়ে। এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী । আজ সোমবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপনের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এর আগে সকালে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিজ্ঞান প্রযুক্তিতে বিশ্ব যখন এগিয়ে যায়, তখন কোনোভাবে দেশ পিছিয়ে থাকতে পারে না। গণভবনে সোমবার সকালে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার খসড়ায় উপস্থাপনের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

এদিকে, করোনা মহামারির কারণে ৫৪৩ দিন বন্ধ থাকার পর গতকাল রোববার সকালে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে বসার জন্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হচ্ছে। রাজধানীর বেশ কয়েকটি স্কুলে শিক্ষার্থীদের শারীরিক তাপমাত্রা মাপা ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীর মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে দ্য ডেইলি স্টারের সংবাদদাতা মহিউদ্দিন আলমগীর জানিয়েছেন, ‘এখানে ক্লাস শুরু হয়েছে আজ সকাল সাড়ে ৭টায়। ক্লাস ফাইভ ও এসএসসি পরীক্ষার্থীরা ক্লাসে বসেছে।’

‘এর আগে থেকেই শিক্ষার্থীরা স্কুলে আসতে শুরু করে। গেটে থার্মোমিটার দিয়ে তাদের শরীরের তাপমাত্রা মাপতে দেখা গেছে। স্কুলে ঢুকে তারা হাত ধুয়ে ক্লাসরুমে বসেছে।’

শেয়ার করুন