শার্টের কলার প’রিষ্কার করার দারুণ কৌ’শল!

শার্টের কলার প’রিষ্কার করার দারুণ কৌ’শল!

শার্ট পরি’ষ্কার করে ধোয়া খুবই কষ্টের কাজ। তবে কষ্টটা তখনই বেশি বেড়ে যায় যখন শার্টের কলারের জেদি দাগ না ওঠে। আর কলারের এই জেদি দাগ দূ’র ক’রতে গিয়েই পড়তে হয় যত ঝামেলায়।

কিছুতেই যেন সেই দাগ উঠতে চায় না। কিন্তু কলার পরি’ষ্কার না হলে কি আর চলে? তাই কলার পরি’ষ্কার করার সহজ কিছু কৌশল জা’না প্রয়োজন। চলুন তবে জে’নে নেয়া যাক এমন কিছু উপায় স’স্পর্কে যার মাধ্যমে কলার পরি’ষ্কার করা যাবে সহজেই-

লিকুইড ডিশ ডিটারজেন্ট: সাধারণত থালাবাটি, হাড়ি পাতিল ইত্যাদি ধোয়ার জন্য আম’রা ডিশ ডিটারজেন্ট ব্যবহার করে থাকি। এটি কিন্তু কাপ’ড়ের জেদি দাগ দূ’র ক’রতেও বেশ কা’র্যকর। কারণ এতে থাকে প্রাকৃতিক লেবুর রস। ঠান্ডা পানিতে ডিশ ডিটারজেন্ট দিয়ে শার্টের কলার ভিজিয়ে রেখে দুই হাতে ভালো করে ঘষুন। দাগ চলে যাবে নিমিষেই।

বেকিং সোডা: পানিতে শার্ট ভিজিয়ে নিন। এবার দাগযুক্ত স্থানে বেকিং সোডা ছ’ড়িয়ে মিনিট দুয়েক ঘষুন। দাগ উঠে যাবে।

ব্রাশের ব্যবহার: সাধারণ নিয়মে ধোয়ার পরও দাগ না গেলে দাগযুক্ত স্থানে সাবান কিংবা অন্য কোনো ডিটারজেন্ট লা’গিয়ে নিন। এরপর একটু গরম পানি ঢেলে কিছুক্ষণ ভিজিয়ে রাখু’ন। এরপর ব্রাশের সাহায্যে ভালো করে ঘষুন। দাগ উঠে যাবে সহজেই। সবশেষে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

লেবুর রস: ঘরে লেবু থাকলে সেটিই কাজে লা’গান। লেবুর রসে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা কাপ’ড়ের ময়লা দূ’র ক’রতে বেশ কা’র্যকর। ডিটারজেন্ট মিশ্রিত পানিতে শার্টের কলার ভিজিয়ে রাখু’ন। এরপর দাগযুক্ত স্থানে লেবুর রস চিপে লা’গিয়ে নিন। পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *