শহীদদের সম্মান করা শিখতে বিদেশ যাচ্ছেন ক’র্মকর্তারা, ব্যয় অর্ধকোটি!

দেশের শহীদদের কিভাবে উত্তমরূপে মর্যাদা দেওয়া যায় তার শিক্ষা লাভ ক’রতে ১৬ উচ্চপদস্থ ক’র্মকর্তা বিদেশ সফরে যাচ্ছেন। আর এজন্য ব্যয় ধ’রা হয়েছে ৪৮ লক্ষ টাকা। ঘ’টনার সূত্রপাত, একনেক সভাশেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে। যেখানে মঙ্গলবার (১৬ মা’র্চ) ৪ হাজার ১শ ২২ কোটি টাকা খরচে ৩০ হাজার বীর নিবাস নি’র্মাণ দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।

সভাশেষে ব্রিফিংয়ে বীর নিবাস নি’র্মাণ প্রকল্পে বিদেশ ভ্রমণের যৌক্তিকতা কি, তা নিয়ে সময় সংবাদের প্রতিবেদকের করা প্রশ্নের জবাবে প’রিকল্পনা মন্ত্রণালয়ের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মো. মামুন আল রশীদ বলেন, শুধু বাংলাদেশ নয় বিশ্বের অনেক দেশ ‘মু’ক্তিযু’দ্ধের’ মাধ্যমে স্বাধীন হয়েছে। সেসব দেশে শহীদদের কিভাবে মর্যাদা দেয়া হয়েছে তা দেখার দরকার আছে। সে কারণেই নিজে উৎসাহী হয়ে এই প্রকল্পে বিদেশ ভ্রমণে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে।

মামুন আল রশীদ জা’নান, ১৬ জন ক’র্মকর্তার বিদেশে যাওয়ার পেছনে খরচ হবে ৪৮ লাখ টাকা। যদিও, একনেক সভায় অনুমোদন দিয়ে ৩০ হাজার বীর নিবাস প্রকল্পের কাজ চলতি অর্থবছরেই শুরু করার নির্দে’শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে উন্নয়ন প্রকল্পের প্রস্তাব মানেই নানামুখী খাতে খরচ, আবার কখনো অপ্রাসঙ্গিক বিদেশ সফর, এতে অপচয় হয় সরকারি অর্থের। এমন প্র’বণতা ব’ন্ধে বরাবরই প’রিকল্পনা কমি’শনকে ক’ঠোর অব’স্থান নিতে বলা হয় সরকারের উচ্চ পর্যায় থেকেই। কিন্তু প্রকল্প প্রস্তাবনায় এধ’রণের ব্যয় বরাদ্দ রাখায় সরকারের কড়াকড়ির ফল নিয়ে এক ধ’রণের প্রশ্ন থেকেই যায়। সুত্রঃ বার্তা বাজার।

শেয়ার করুন