Breaking News

লক্ষণ দেখে বুঝে নিন শরীর আপনাকে যে ১০টি খারাপ ইঙ্গিত দিচ্ছে

দেহ মাঝে মাঝে কিছু ছোটো ছোটো লক্ষণ এর মাধ্যমে দেহাভ্যন্তরের সমস্যার ইঙ্গিত দিতে পারে। যেমন সবসময় বরফ কামড়ানো বা লবণাক্ত খাবার খেতে ইচ্ছে করা, হতে পারে আরো বড় সমস্যা বা দেহে মিনারেলের অভাবের সংকেত! বিশেষজ্ঞরা বলেন, দেহে নতুন উদ্ভূত লক্ষণের দিকে মনোযোগী থাকা উচিত, বিশেষ করে তা যদি হঠাৎ দেখা দেয়।

আমরা `দেহ‘ এমন ১০টি লক্ষণ তালিকাবদ্ধ করেছি যার সাহায্যে হয়তো আপনার শরীরকে আপনাকে আসন্ন সমস্যার ইঙ্গিত দিচ্ছে। শেষ পর্যন্ত পড়ুন এবং প্রাথমিক পর্যায়েই কিছু সমস্যার প্রতিরোধ করুন।

লক্ষণ-১: পায়ে অযথা সুড়সুড়ির অনুভূতি

যদি বিনা কারণে পায়ে সুড়সুড়ির অনুভূতি হয় বা মনে হয় পিঁপড়ার মত ক্ষুদ্র কিছু পায়ের উপর হাঁটছে, তাহলে এটি হতে পারে ‘restless leg syndrome’ এর লক্ষণ। এটি দীর্ঘমেয়াদী একটি অসুস্থতা এবং এর কারণে আপনার পায়ে বিশেষত রাতে ঘুমের মধ্যে সুড়সুড়ি অনুভূত হয়।

লক্ষণ-২: চামড়া মোটা হয়ে যাওয়া

চামড়ায় কোনো পরিবর্তন দেখা দিলে তা এড়িয়ে যাবেন না। এটি অনেক সমস্যার লক্ষণ হতে পারে, যেমন হরমোনাল রোগ, চর্মরোগ (eczema) বা অ্যালার্জি। তাই এই ধরনের উপসর্গ দেখা গেলে দ্রুত নিকটস্থ চিকিৎসক এর কাছে যান।

লক্ষণ-৩: কথা বলার ভঙ্গী, হাতের লেখায় পরিবর্তন এবং অতিরিক্ত দুঃস্বপ্ন দেখা

প্রায় সকলেই পার্কিন্সন্স রোগের (Parkinson’s disease) নাম শুনেছেন হয়তো। কিন্তু খুব কম মানুষই এর প্রাথমিক লক্ষণ সমূহ জানেন। চিকিৎসকরা সতর্ক করেন যে, দেহে অস্বাভাবিক কম্পন, চলাচলে গতি হ্রাস, ঠিক মত ঘুম না হওয়া ও অতিরিক্ত দুঃস্বপ্ন দেখা হতে পারে এই রোগের লক্ষণ।

৪. মাত্রাতিরিক্ত ও নিয়ন্ত্রণহীন ক্রোধ

সামান্য ব্যাপারে রাগে ফেটে পড়া, সবসময় ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য নাও হতে পারে। এর একটি কারণ হতে পারে হতাশা। গবেষকদের মতে, হতাশা শুধুমাত্র দুঃখ বা কাজে অনিচ্ছার কারণ নয় বরং নিয়িন্ত্রণহীন রাগের কারণও হতে পারে।

৫. অতিরিক্ত ঘুমানো

ঘুমের আধিক্য যখন অস্বাভাবিক পর্যায়ে যায় তখন তাকে ‘Hypersomnia’ বলা হয়। এই অতি নিদ্রা এমন অবস্থায় পৌঁছায় যে আপনি নিজেই বুঝতে পারেন যে এটি নিছক ক্লান্তি নয়। মদ্যপানের কারণে এই সমস্যা হতে পারে।

৬. চোখের রঙের ঈষৎ পরিবর্তন

৪৫ বছর এর কম বয়স্ক ব্যক্তির চোখের কর্নিয়ার চারপাশে সাদা বা ধূসর রঙের বৃত্ত তৈরি হওয়া উচ্চমাত্রার কোলেস্টেরলের সংকেত। তবে বিশেষজ্ঞরা বলেন, এই বৃত্তাকার দাগটি কেবলই দৃশ্যমান, এছাড়া ক্ষতিকর নয়।

৭. অতিরিক্ত লবণাক্ত খাবার খাওয়া

নোনতা স্বাদের খাবার পছন্দ করা খারাপ কিছু নয়। তবে যদি তা অনিয়ন্ত্রিত মাত্রায় গিয়ে দাঁড়ায় এবং এমন হয় যে একমাত্র নোনতা খাবারই খেতে ইচ্ছে করছে, তাহলে নিজ দেহ কি সংকেত দিচ্ছে খেয়াল করুন। এটি দেহে লৌহ পদার্থের ঘাটতি, রক্তস্বল্পতা, পানিশূন্যতা এবং ঋতুস্রাবের পূর্বলক্ষণ বলে বিশেষজ্ঞরা অভিমত দেন।

৮. দুর্বল স্মৃতিশক্তি, অবসাদ, যৌন ক্ষমতা হ্রাস

দেহের এসব সমস্যার জন্য অনেকেই হতাশা কে দায়ী করেন। কেননা মনে হয় যে আপনি ক্লান্ত এবং জীবনের প্রতি এতটাই হতাশ যে কিছু মনে রাখার মানসিক শক্তিটুকুও নেই! চিকিৎসকরা জানান, এটি হতে পারে থাইরয়েড হরমোনজনিত একটি সমস্যা। এই সকল লক্ষণের পাশাপাশি ওজন বৃদ্ধি এবং শীতের অনুভূতিও হতে পারে।

৯. সবসময় তৃষ্ণার্ত অনুভব করা

প্রায় সারাক্ষণ তৃষ্ণার্ত অনুভব করা স্বাভাবিক বিষয় নয়। বিশেষজ্ঞরা জানান, অতিরিক্ত ঝাল জাতীয় খাবার খাওয়ার কারণে এমন হতে পারে। এছাড়াও এটি হতে পারে ডায়াবেটিস বা গর্ভবতী হওয়ার লক্ষণ।

১০. বরফ চিবাতে ইচ্ছা করা

বরফ কামড়ানোর ইচ্ছা হতে পারে দেহ দেওয়া কোনো সংকেত। গবেষণায় দেখা গেছে, রক্তস্বল্পতা এবং দেহে আয়রনের অভাব দেখা দিলে এমন ইচ্ছা জাগে। তাই এমন অবস্থায় রক্তপরীক্ষা করা উচিত।

শেয়ার করুন

Check Also

সঙ্গী মিথ্যা বলছে কিনা বুঝে নিন সহজ উপায়ে

প্রেম ভালোবাসা শুধু প্রেমিকযুগলের মধ্যেই কিন্তু সীমাবদ্ধ নয়। সংসারের অভস্ত্য প্রেমে না পড়লে তা টিকানো …