রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার অভিযান তথা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পর্যবেক্ষণ রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে ফিরিয়ে আনতে কার্যকর উদ্যোগ নিতেও বলেছেন তিনি।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদের বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন প্রধানমন্ত্রী।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কিনা? এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওটা আলোচনা হয়েছে যে আমরা অবজার্ভ (পর্যবেক্ষণ) করছি। ডেফিনেটলি আমরা যুদ্ধের পক্ষে কোনো কথা বলিনি। এটা আলোচনা হয়েছে এবং বলছে যে ফরেন মিনিস্ট্রি বা সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে- এটা অবজার্ভ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, পোল্যান্ড এবং রোমানিয়াতে আমাদের যারা অ্যাম্বাসেডর আছে তারা অলরেডি ওয়াচ করছে, কী হচ্ছে। এখানে বাংলাদেশিদের কী অবস্থা তারা আপডেট দিচ্ছে।

বাংলাদেশিদের ফিরিয়ে আনার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে কিনা? এমন প্রশ্নে তিনি বলেন, সব জিনিসই তারা অবজার্ভ করছে। আমাদের সঙ্গে যোগাযোগও আছে।

Leave a Reply

Your email address will not be published.