যৌ’ন ক্ষমতা কমে যাবার কয়েকটি কারণ

স্বাভাবিক যৌ’ন ক্ষমতা একটি প্রজাতি থেকে তার বংশধর তৈরির জন্য প্রয়োজনীয়। ভবিষ্যৎ বংশধর একটি প্রজাতিকে টিকিয়ে রাখার জন্য অপরিহার্য। বর্তমানে পরিসংখ্যান অনুযায়ী সারা বিশ্বে প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে কমপক্ষে ২০ শতাংশ মানুষ যৌ’ন সমস্যার শিকার। এদের মধ্যে নারীদের তুলনায় পুরুষদের সংখ্যা বেশি।

এবার দেহ‘র পক্ষ থেকে পুরুষদের স্বাভাবিক ক্ষমতা হ্রাসের কিছু কারণ নিয়ে আয়োজন করা হয়েছে আজকের এই পর্ব। চলুন দেখে নেওয়া যাক কারণগুলো। এই কারণগুলো এড়িয়ে চলতে পারলেই বাড়বে আপনার ক্ষমতা।

১. তামাক ও জর্দা-গুল ব্যবহারে যৌ’ন ক্ষমতা কমে

তামাকজাত বি’ড়ি-জ’র্দা, গুল-সিগা’রেট ফুসফুসের কার্যকারিতা কমিয়ে দেয়। এক শলাকা সিগারে’টে কার্বন মনোক্সাইড, টার, সীসা, কার্বাইড, ভারী ধাতুসহ প্রায় ৩০০০ প্রকার ক্ষতিকর উপাদান বিদ্যমান। এছাড়াও তামাকজাত পণ্য ক্যানস্যারের সম্ভাবনাকেও বহুগুণ বাড়িয়ে তোলে।

এর ফলে স্বাস্থ্যহানি ঘটে এবং শারীরিক দুর্বলতার সৃষ্টি হয়। এই সকল ক্ষতিকর পদার্থের কারণে সৃষ্টি হতে পারে হরমোনাল সমস্যা যার কারণে যৌ’নশক্তি কমে যেতে পারে। যারা প্রতিদিন ১০টার অধিক সিগারেট খেয়ে থাকেন, প্রতি বছর তাদের যৌ’ন ক্ষমতা ৫—১০% করে হ্রাস পায়।

২. মা’দক সেবন যৌ’ন ক্ষমতা কমায়

বর্তমান সমাজে মা’দকের প্রচলন বেশ অহরহই বলা যায়। ম’দ, গা’জা, হিরো’ইন, ফে’ন্সিডিল, কোকেন, ইয়া’বা, প্যাডে’ডিন, ঘুমের ওষু’ধ, মারিজুয়ানা ইত্যাদি প্রচলিত নেশাজাত দ্রব্য। মদ্যপানের ফলে এসিডোসিস, লিভার সিরোসিস সহ বিভিন্ন সমস্যা দেখা দেয়।

সকল ধরনের নেশা’জাত দ্রব্য’ই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে শরীরের ব্যাপক ক্ষতি সাধন করে। নে’শার ফলে হরমো’নাল ও মানসিক সমস্যা দেখা দিতে পারে যার কারণে যৌ’ন ক্ষমতা হ্রাস পায়। প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী মাদ’কাসক্তদের যৌ’ন ক্ষমতা ৫০—৭০ শতাংশ কমে যেতে পারে।

৩. অতিরিক্ত হ’স্তমৈ’থুন ও প’র্নো’গ্রাফির প্রতি আসক্তি

স্ব’প্নদোষ একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। কিন্ত হ’স্ত’মৈথুন নয়। অতিরিক্ত হ’স্ত’মৈথুনের কারলে যৌ’ন সংবেদনশীলতা কমে যায়। সিমেনে স্পার্ম এর সংখ্যা হ্রাস পায়। আবার অতিরিক্ত প’র্নোগ্রা’ফি অনেক সময় মানসিক অসুস্থতা ডেকে নিয়ে আসে যার কারণে বাস্তবে যৌ’ন শক্তি কমে যেতে পারে।

৪. বিভিন্ন রোগ

বেশ কিছু অসুখ রয়েছে, যেমন: শুক্রাশয়ের ক্যা’নস্যার, জেনিটাল হার্পিস, জেনিটাল আলসার, সিফিলিস, এইডস ইত্যাদির কারণে যৌ’নশক্তি হ্রাস পায়। এছাড়া অন্তঃক্ষরা গ্রন্থির টিউমার বা ক্যা’নসারও এই সমস্যার জন্য ক্ষেত্র বিশেষে দায়ী।

৫. মানসিক সমস্যা যৌ’ন ক্ষমতা কমায়

যৌ’নতার সাথে মানসিকতা গভীরভাবে সম্পর্কযুক্ত। গবেষণায় দেখা গেছে কিছু মানসিক সমস্যার কারণে যৌ’নতা অনেক হ্রাস পেতে পারে যার মধ্যে ইনসোমনিয়া,দুশ্চিন্তা, উদ্বিগ্নতা, সিজোফ্রেনিয়া,ইত্যাদি বেশ কিছু অসুখে ব্যাহত হয় স্বাভাবিক জীবনযাপন এবং যার কারণে যৌ’ন ক্ষমতা ও ইচ্ছে কমে যায়।

৬. ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া

কিছু কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে যৌ’নশক্তি কমে যেতে পারে। এদের মধ্যে এন্টি সাইকোটিক ড্রাগস অন্যতম। আবার বিভিন্ন সময় সাময়িক উত্তেজনা বৃদ্ধির জন্য হাট-বাজার, কবিরাজি, প্রেসক্রিপশন বহির্ভূত অনেক ওষুধ মানুষ সেবন করে থাকে। কখনো কখনো এতে হিতে বিপরীত হয়। সাময়িকভাবে এইগুলো কার্যকরী হলেও দীর্ঘমেয়াদিভাবে কমিয়ে দিতে পারে যৌ’ন সক্ষমতা।

৭. হর’মোনাল পরিবর্তনেও যৌ’ন ক্ষমতা কমতে পারে

টিউমার /ক্যানসার/আঘাত এর কারণে কখনো কখনো প্রয়োজনীয় হরমোনের ঘাটতি দেখা দেয় যা যৌ’ন ক্ষমতা কমানোর জন্য দায়ী। টেস্টোস্টেরন স্বাভাবিকভাবে পুরুষদের যৌ’ন বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে থাকে যা শুক্রাশয়ে উৎপন্ন হয়। আবার এই হর’মোন এর জন্য পিটুইটারি গ্রন্থির ভূমিকাও অপরিহার্য। এই হর’মোনের ঘাটতির জন্য কমে যেতে পারে যৌ’ন ক্ষমতা।

৮. সুষম খাবার গ্রহণ না করা

সুষম খাদ্যের মাধ্যমে দেহ গঠন ও স্বাভাবিক কাজকর্ম পরিচালনা করার জন্য যে শক্তি প্রয়োজন তা নিশ্চিত হয়। প্রয়োজনীয় খাদ্য, ভিটামিন ও খনিজ পদার্থের অভাবে কমে যেতে যৌ’ন ক্ষমতা। সুস্থতার জন্য প্রতিদিন প্রোটিন, ভিটামিন, লিপিডসমৃদ্ধ সুষম খাবার গ্রহণ করা উচিত।

স্বাভাবিক যৌ’ন ক্ষমতা প্রাপ্তবয়স্ক সকল পুরুষদেরই কাম্য। নিয়ম-নীতি, নৈতিকতা, সচেতনতা ও প্রয়োজনে চিকিৎসার মাধ্যমে এই সুস্থতা নিশ্চিত করা সম্ভব। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

জুয়েল/প্রবাচ/পলাশ

 

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: