যে ৪টি কারণে আপনাকে বয়স্ক দেখায়

মানুষের গড় আয়ু বেড়েছে। ২০৫০ সালের মধ্যে পৃথিবীতে ৬০ বছর বয়সী মানুষের সংখ্যা ২ বিলিয়ন হবে বলে জানিয়েছেন গবেষকরা। তবে সুস্থ-সবল এবং সক্ষম থাকাটাও এর সাথে সমান গুরুত্বপূর্ণ।

আমরা দেহ একটি গবেষণায় প্রাপ্ত বয়স বৃদ্ধির বিভিন্ন ধরন সম্পর্কে জেনেছি এবং আপনাদের তা জানানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

বয়স্ক হওয়ার ৪টি ধরন রয়েছে

বিজ্ঞানীরা বলেন, বয়স বাড়ার প্রক্রিয়া বিভিন্ন লোকের বিভিন্ন রকম হতে পারে। ২৯ থেকে ৭৫ বছর বয়সী ১০৬ জন স্বাস্থ্যবান মানুষের রক্ত এবং মল পরীক্ষার মাধ্যমে সিদ্ধান্তে এসেছেন, কেন বিভিন্ন মানুষের বয়স বৃদ্ধির প্রক্রিয়া বিভিন্ন রকম হয়ে থাকে।

মানুষ যখন বুড়ো হয়, তখন তাকে অনেক রকম শারীরিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়, তবে সবার সমস্যা এক রকম হয় না। গবেষকরা বয়স বৃদ্ধির সাথে সম্পর্কিত ৪টি আলাদা বিষয় এখন পর্যন্ত চিহ্নিত করেছেন। এগুলো হচ্ছে মেটাবলিক, ইমিউন, লিভার এবং কিডনি। যদিও আরও কিছু বিষয় থাকতে পারে।

বয়স বৃদ্ধির ধরন বিভিন্ন অঙ্গের উপর বিভিন্ন প্রভাব ফেলে

 

গবেষকরা তাদের গবেষণায় দেখেছেন, বয়স বৃদ্ধির প্রত্যেকটি ধরন বিভিন্ন অঙ্গের উপর বিভিন্ন রকম প্রভাব ফেলে এবং তৈরি করে নানা রকম স্বাস্থ্য সমস্যা

১. বয়স বৃদ্ধিতে মেটাবোলিজম কারণ বেশি প্রাধান্য পেলে তাদের বয়সের সাথে সাথে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

২. বয়স বৃদ্ধিতে লিভার বেশি প্রাধান্য পেলে তাদের লিভারের অসুখ হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি হয়।

৩. বয়স বৃদ্ধিতে ইমিউন সিস্টেম বেশি প্রাধান্য পেলে অসহ্য রকম প্রদাহ এবং ইমিউন সিস্টেম ডিজঅর্ডার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৪. বয়স বৃদ্ধিতে কিডনি ফাংশন বেশি প্রাধান্য পেলে তাদের কিডনির নানা সমস্যা তৈরি হতে পারে।

বয়স বৃদ্ধির কোন ধরন আপনার দেহে প্রাধান্য পাচ্ছে জেনে বয়স বৃদ্ধি ঠেকিয়ে দিতে পারেন

 

এটা কোনো ডাক্তারি পরীক্ষার মতো কিছু নয়। গবেষকরা বলছেন, এটি শুধু মানুষকে তার স্বাস্থ্যগত সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করে। যদি আপনি আগে থেকেই জানেন ভবিষ্যতে কোন ধরনের অসুস্থতায় আক্রান্ত হতে পারেন, তাহলে আগেই আপনি এ বিষয়ে সতর্ক হতে পারেন। ফলে স্বাভাবিকভাবেই আপনার শরীর সুস্থ থাকবে এবং সুস্থ দেহের বয়স বোঝা যায় না এটা নিশ্চয়ই জানেন।

বিষয়টি খুব সহজ। প্রথমে আপনাকে ধরন চিহ্নিত করতে হবে এবং সেই অনুযায়ী জীবনযাপন প্রক্রিয়া এবং অভ্যাস পরিবর্তন করতে হবে। যেমন, আপনি চাইলে সুবিধাজনক কিছু ব্যায়াম, কিছু বিশেষ খাবার বেছে নিতে পারেন। মজার বিষয় হলো, গবেষকরা বলছেন, এর মাধ্যমে আপনি বয়সের লাগাম টেনে ধরতে না পারলেও বয়সের ছাপ ঠিকই গোপন করতে পারবেন।

আপনার বয়স বৃদ্ধির ধরন একাধিক হতে পারে

গবেষক দল জানিয়েছেন যে বয়স বৃদ্ধির ক্ষেত্রে আপনার একাধিক ধরন থাকতে পারে। এই একাধিক ধরনের জন্য আলাদা আলাদা বিভিন্ন রকম স্বাস্থ্য সমস্যা তৈরি হয়। এই গবেষণা সত্যি গুরুত্বপূর্ণ যদি আপনি উপলব্ধি করতে পারেন যে, ধরন জেনে আপনি কীভাবে নিজের ভবিষ্যৎ জীবনকে সহজ এবং সুস্থ রাখতে পারবেন।

বয়স বৃদ্ধির ধরন এমনি এমনি পরিবর্তন হয় না

এটি এই গবেষণার একটি উল্লেখযোগ্য আবিষ্কার। ২ বছর ধরে চলা গবেষণায় অংশগ্রহণকারীদের ক্ষেত্রে এই পরিবর্তন একদমই চোখে পড়েনি। যখনই খাদ্যাভ্যাস বা জীবনযাপনে পরিবর্তন আনা গেছে তখনই তাদের বয়স বৃদ্ধির হার আগে চেয়ে অনেক বেশি ধীর হয়েছে।

আপনি কত বছর বাঁচতে চান? তারুণ্য ধরে রাখতে আপনার অর্থ সম্পদ কীভাবে ব্যয় করছেন?

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: