যে আট কারণে মানুষ পরকীয়া করে, জানালেন বিজ্ঞানীরা

বর্তমানে অনেকেই দাম্পত্য সম্পর্কের বাইরে গিয়েও প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন। যা কারো জন্যই সুখকর নয়। দাম্পত্য সম্পর্কে প্রতারিত হতে কেই-বা চায়? কিছু মানুষ কেন পরকীয়ায় জড়িয়ে পড়েন, তার শীর্ষ ৮টি কারণ খুঁজে বের করেছেন বিজ্ঞানীরা।
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ৫৬২ জন প্রাপ্তবয়স্কের ওপর জরিপ করেছেন। যারা প্রতিশ্রুতিশীল রোমান্টিক সম্পর্কে থাকার পরও পরকীয়ায় জড়িয়েছিলেন।

এই গবেষণার প্রধান গবেষক ডা. ডিলান সেল্টারম্যান বলেন, সম্পর্কে প্রতারণার ঘটনা ব্যাপকভাবে বেড়ে চললেও, কেন মানুষ পরকীয়ায় জড়ায় সে সম্পর্কে খুব বেশি গবেষণা নেই।

তিনি বলেন, অনৈতিক সম্পর্কে জড়াতে কোন বিষয় অনুপ্রেরণা দেয় সে সম্পর্কে বিজ্ঞানীরা নানাভাবে পরীক্ষা-নীরিক্ষা করেন। তারা দম্পত্তিদের গভীর বোধগম্যতা অর্জন, ক্ষতিগ্রস্ত সম্পর্ক মেরামত কিংবা বিশ্বাসঘাতকতার সূত্রপাতকেই পরকীয়ার কালন কলে জানান।

এগুলো প্রথম ধাপেই রোধ করতে পারলে পরকীয়ার সম্ভাবণা নেই। দম্পতিদের থেরাপির সময় চিকিৎসকদেরও এটি সহায়ক হতে পারে।

গবেষণায় অংশগ্রহণকারীদের প্রায় ৮০টি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল, যার উত্তর থেকে গবেষকরা পরকীয়ার সাধারণ ৮টি কারণ শনাক্ত করেছেন।

গবেষণার ফলাফলে দেখা গেছে, পুরুষরা যৌন বাসনা, বৈচিত্র্য এবং পরিস্থিতির চাপে অনৈতিক সম্পর্কে বেশি প্ররোচিত হতে পারে। সেখানে নারীরা অবহেলার শিকার থেকে অনৈতিক সম্পর্কে জড়াতে পারে।

গবেষকরা এমনকি এটাও জানিয়েছেন, বৈচিত্র্যতার অভিপ্রায় বিশ্বাসঘাতকতার সঙ্গে যুক্ত। যা অনেকের সঙ্গেই ঘটতে পারে- আপাতদৃষ্টিতে সুখী সম্পর্কের ক্ষেত্রেও।

ডা. সেল্টারম্যান বলেন, আমরা প্রায়ই শুনি যে বিশ্বাসঘাতকতা একটি উপসর্গ, একটি ক্ষতিগ্রস্ত সম্পর্কের কারণ নয়। আমাদের গবেষণা বলছে, বিষয়টি এতটা সহজ নয়।

মানুষ নানা কারণে অনৈতিক সম্পর্কে জড়ায়। এর মধ্যে এমন অনেক কারণ রয়েছে যা সম্পর্কের অবস্থার সরাসরি প্রতিফলন নয়। পরকীয়ায় জড়ানোর শীর্ষ আটটি কারণ সম্পর্কে এবার জেনে নিন-

> বিশ্বাসঘাতক সঙ্গীর ওপর প্রতিশোধ নিতে অনেকেই অনৈতিক সম্পর্কে জড়য়ে পড়েন।

> দাম্পত্য সম্পর্কে দীর্ঘদিন যৌন অসন্তুষ্ট অনুভব করাও পরকীয়ার কারণ হতে পারে।

> সঙ্গীর প্রতি আবেগ অথবা আগ্রহ হারিয়ে ফেলা থেকে।

> কাঙ্ক্ষিত ভালোবাসা, সম্মান এবং মনযোগ না পাওয়া থেকে।

> একজন অপরজনের মতো প্রতিশ্রুতিশীল না হওয়া কিংবা উভয়েই সম্পর্কের বিশেষত্ব বুঝতে না পারা থেকে।

> কোনো মানুষের স্বাভাবিক জীবনের বাইরের পরিস্থিতি অন্তর্ভুক্ত। যেমন- মাতলামি, ছুটি উপভোগ কিংবা তীব্র মানসিক চাপ থেকে।

> একাধিক জনের সঙ্গে সম্পর্কে জড়ানোর মাধ্যমে আত্ম-তুষ্টি বৃদ্ধি করতে চাওয়া থেকে।

> অনেকের কাছ থেকে যৌন অভিজ্ঞতা পাওয়ার ইচ্ছা থেকে।

তথ্যসূত্র: মিরর

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: