মোদিকে গ্রহণ ক’রতে প্র’স্তুত ওড়াকান্দি!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী শনিবার (২৭ মা’র্চ) সাতক্ষীরার শ্যামনগরের ঈশ্বরিপুরে অবস্থিত যশোরেশ্বরী দেবী মন্দির এবং গোপালগঞ্জে’র কাশিয়ানি উপজে’লায় ওড়াকান্দি মন্দির পরিদ’র্শন করবেন। এ উপলক্ষে কয়েক স্তরের নি’রাপত্তা বলয় দিয়ে প্র’স্তুত মন্দিরটি। স্বাধীন বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল শুক্রবার (২৭ মা’র্চ) বাংলাদেশে আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অনুষ্ঠানে যোগ দেওয়ার পর শনিবার (২৭ মা’র্চ) বঙ্গব’ন্ধু সমাধিতে শ্রদ্ধা জা’নানোর পর গোপালগঞ্জে’র কাশিয়ানি উপজে’লায় ওড়াকান্দি মন্দির পরিদ’র্শন করবেন তিনি। নরেন্দ্র মোদির আগমন উপলক্ষে গোপালগঞ্জে’র নিভৃত গ্রাম ওড়াকান্দিতে তৈরি হয়েছে হেলিপ্যাড। সংস্কার করা হয়েছে রাস্তাঘাট। বাড়ি ঘর চুনকামসহ সংস্কার করা হয়েছে।

স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ঠাকুর বাড়িতে শ্রম দিচ্ছেন মতুয়া ভক্তরা। প্র’স্তুত করা হচ্ছে ঠাকুরবাড়িসহ আশপাশের এলাকা। বেশকিছু মতুয়া ভক্ত স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ঠাকুরবাড়ী পরি’ষ্কার পরিছন্নতার কাজে নেমে প’ড়েছেন। বাংলাদেশ মতুয়া মহাসংঘের সভাপতি সীমা দেবী ঠাকুর বলেন, ‘বিশ্বের ক্ষ’মতাধ’র দেশ ভারতের প্রধানমন্ত্রী আমাদের এই ঠাকুরবাড়িতে আ’সছেন, এটা শুধু ঠাকুরবাড়ির নয়, সকল মতুয়ার কাছে গর্বের বিষয়।

আম’রা হিন্দুধ’র্মীয় মতে উলুধ্বনি, শঙ্খ ও ডঙ্কা-কাশি বাজিয়ে তাকে স্বাগত জা’নানোর সব আয়োজনই রেখেছি।’ ঠাকুরবাড়ির অন্যতম সেবাইত পদ্মনাভ ঠাকুর জা’নান, মোদি হেলিকপ্টার থেকে নামা’র পর হরিচাঁদ- গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে আসবেন। সেখানে পূজা শেষে মন্দিরের সামনেই ঠাকুরবাড়ির সদস্যদের স’ঙ্গে মতবিনিময় করবেন। এছাড়া মতুয়া সম্প্রদা’য়ের তিন শতাধিক প্রতিনিধির স’ঙ্গে মতবিনিময় করবেন বাড়ির সামনেই আরেকটি মাঠে।

কাশিয়ানী উপজে’লা চেয়ারম্যান সুব্রত ঠাকুর হিটলু জা’নান, নরেন্দ্র মোদিকে যথাযথ সম্মানের স’ঙ্গে বরণ করার প্র’স্তুতি নিয়ে রেখেছেন তারা। স’ম্প্রতি বাংলাদেশে ভারতীয় হাইকমি’শনের একটি প্রতিনিধিদল ওড়াকান্দি ঘুরে গেছেন। বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা ঠাকুরবাড়ির পরিবেশ-প’রিস্থিতির খোঁ’জ রাখছেন। তিনি হেলিপ্যাড থেকে নামা’র পর যে রাস্তা দিয়ে ঠাকুরবাড়ি যাবেন, সে রাস্তার সংস্কার শেষ। মোট কথা একজন গু’রুত্ব পূর্ণ অতিথিকে বরণ করার জন্য তারা সাধ্যমত প্রস্ততি নিয়েছেন।

কাশিয়ানী থা’নার অফিসার ইনচার্জ আজিজুর রহমান জা’নান, নি’রাপত্তা জন্য সকল প্র’স্তুতি রয়েছে। ওই এলাকায় পু’লিশি নজরদাারী ও টহল বৃ’দ্ধি করা হয়েছে, যাতে ভারতের প্রধানমন্ত্রীর সফর সুন্দরভাবে সম্পন্ন হয়। কাশিয়ানীর ইউএনও রথীন্দ্রনাথ রায় বলেন, ‘আম’রা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওড়াকান্দি ভ্রমণের ক’র্মসূচি পেয়েছি। তাঁর ভ্রমণের প্র’স্তুতি ইতোমধ্যে প্রায় শেষের পথে।’

গোপালগঞ্জ জে’লা প্রশাসক শাহিদা সুলতানা জা’নিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এ সফর স’স্পর্কে তাকে জা’নিয়েছে। বিদেশি ভিভিআইপির জন্য যে ধ’রণের প্র’স্তুতি থাকা প্রয়োজন, আম’রা তা নিয়েছি। উল্লেখ, ভারতের প্রধানমন্ত্রী সফরের দ্বিতীয় দিন শনিবার (২৭ মা’র্চ) সকাল ১০ট ৫০ মিনিটে টুঙ্গিপাড়ায় যাবেন।

সেখানে তিনি জাতির পিতা বঙ্গব’ন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ পরিদ’র্শন, পুষ্পস্তবক অর্পণ ও গাছের চারা রোপণ করবেন। এরপর বেলা ১১ টা ৩৫ মিনিটে তিনি কাশিয়ানীর ওড়াকান্দি ঠাকুর বাড়ি মন্দির পরিদ’র্শনে যাবেন। সেখানে তিনি হরি মন্দিরে পুজা ও মতুয়া সম্প্রদা’য়ের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করবেন।

শেয়ার করুন