Breaking News

মৃ’ত বাচ্চা জন্মানোর ৬টি কারণ

মৃ’ত সন্তান প্র’সব করা বলতে প্র’সবের পূর্বে গ’র্ভেই ভ্রূ’ণের মৃ’ত্যু হওয়াকে বুঝায়। এতে প্র’সব হওয়া সন্তানের মধ্যে প্রাণের কোন চি’হ্নই থাকে না। এটি গ’র্ভ’পাত এবং জী’বিত স’ন্তান জ’ন্ম দেয়া থেকে সম্পূর্ণ আলাদা। কিন্তু এর কারণ কি? কেন হচ্ছে এই সমস্যা? প্রায়শই এর কারণ অজ্ঞাত থেকে যায়। বিভিন্ন কারণে এই সমস্যা হয়ে থাকে। জেনে নিন মৃ’ত স’ন্তান প্রসবের ৬টি কারণ।

১. গ’র্ভবতীর দুর্বল স্বাস্থ্য: মৃ’ত সন্তা’ন জ’ন্ম দেওয়ার অন্যতম কারণ হচ্ছে মায়ের দু’র্বল স্বাস্থ্য। একজন মায়ের সুস্বাস্থ্যই একটি সুস্থ্য সন্তান জ’ন্মদানের প্রধান চাবিকাঠি। মায়ের স্বাস্থ্য দু’র্বল থাকলে সন্তান সঠিক পু’ষ্টিগুণ পায় না যার ফলে গ’র্ভেই মৃ’ত্যু’বরণ করে।

২. অনিয়ন্ত্রিত ডায়বেটিস: মায়ের অনিয়ন্ত্রিত ডায়বেটিস স’ন্তান গ’র্ভে মৃ’ত্যুব’রণ করার উল্লেখযোগ্য একটি কারণ। অনেক মা জানেনই না তার ডায়বেটিস আছে। ফলে ডায়বেটিস অনিয়ন্ত্রিত থাকে এবং স’ন্তান পেটে’ই মা’রা যেতে পারে।

৩. মায়ের উচ্চ র’ক্তচাপ বা হাই প্রেশার: উচ্চ র’ক্তচাপ বা হাই প্রেশার পেটে সন্তান মা’রা যাও’য়ার আরেকটি অন্যতম কারণ। অতিরিক্ত প্রে’শারের ফলেও অনেক মা পর্যাপ্ত মেডিসিন খাচ্ছেন না। আবার কেউ মেডিসিন খেলেও প্রে’শার নিয়ন্ত্রণে থাকছে না যার ফলে পেটেই সন্তা’ন মা’রা যাচ্ছে।

৪. মায়ের বয়স ৩৫ বছরের বেশি হওয়া: একজন না’রীর বয়স ৩৫ বছরের বেশি হলে তার সন্তান ধা’রণ ক্ষ’মতা তুলনামূলকভাবে কমে যায়। তাই মা’য়ের বয়স ৩৫ বছরের বেশি হলেও অনেক সময় পেটে সন্তা’ন ম’রে যেতে পারে।৫. ভ্রূ’ণ বৃদ্ধি বা’ধাগ্র’স্থ হলে: ভ্রূ’ণ বৃদ্ধি বাধা’গ্রস্থ হলে স’ন্তান পে’টেই মা’রা যায়। দুর্বলতার জন্য এবং সঠিক পুষ্টি না পেলে ভ্রূ’ণ বৃদ্ধি পায় না এবং মা”রা যায়।

৬. গ’র্ভাবস্থায় নে’শাজাত দ্রব্য গ্রহণ করলে: গ’র্ভাবস্থায় নে’শাজা’ত দ্র’ব্য যেমন অ্যা’লকো’হল, নি’কোটিন অথবা কোন বিরূপ ঔষধ গ্রহণ করলে স’ন্তানের উপর প্র’ভাব পড়বে এমনকি স’ন্তান গ’র্ভেই মা’রা যে’তে পারে’।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

শেয়ার করুন

Check Also

করো’না র টিকা নিতে গিয়ে জানতে পারলেন তিনি মা’রা গেছেন

করো’নাভাই’রাসের টিকার (ভ্যাকসিন) নিব’ন্ধন ক’রতে গিয়ে দে’খতে পান ২০১৪ সালের ৩ জুনে মা’রা গেছেন তিনি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *