মানিকগঞ্জে স্কুল মাঠে মাশকালাই চাষ, যুবসমাজ অপকর্মে জড়িয়ে পড়ার আশঙ্কা

সাইফুল ইসলাম, মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জ সদর উপজেলার লেমুবাড়ী বিনোদা সুন্দরী উচ্চ বিদ্যালয় মাঠে মাশকালাই চাষ করে বিদ্যালয়ের সৌন্দর্য্য ও পরিবেশ বিনষ্ট করা হয়েছে।

জানা গেছে, গত কুরবানির ঈদ উপলক্ষে বিদ্যালয়ের খেলার মাঠে পশুর হাট বসানো হয়েছিল। যার ফলে খেলার মাঠে পশুর মলমূত্র জমে থাকায় মাঠ ঠিক করার অজুহাতে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষক সংশ্লিষ্ট শিক্ষা অফিসকে অবগত না করেই উন্মুক্ত নিলামের মাধ্যমে ১২ টাকায় স্থানীয় আবু তাহের মিঠুকে বিদ্যালয়ের খেলার মাঠ হস্তান্তর করে মাশকলাই চাষের সিদ্ধান্ত নেয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাশকালাই চাষ করার ফলে বিদ্যালয়ের সৌন্দর্য ও ছাত্র-ছাত্রীদের খেলাধুলায় বিঘ্ন ঘটছে। অপরদিকে বিদ্যালয়ের ভেতরে ভাষা শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারটি ময়লা আবজর্নায় ভরে গেছে।

স্থানীয়রা জানায়, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির একটি মহল অসৎ উদ্দেশ্যে স্কুলের মাঠকে পুজি করে কুরবানির ঈদের আগে পশুর হাট বসিয়ে অর্থ আদায় করে। যার ফলে স্কুলের খেলার মাঠের পরিবেশ নষ্ট হয়। এখন মাঠের পরিবেশ সুন্দর করার জন্য মাশকালাই চাষ করা হয়েছে। এই এলাকাটি একটি জনবহুল এলাকা। এলাকার কিশোর ও যুবসমাজের খেলাধুলা করার একমাত্র মাঠ এটি। মাশকালাই চাষ করায় মাঠে খেলাধুলার পরিবেশ না থাকায় খেলাধুলা করতে না পেরে যুবসমাজ নানা অপকর্মের সাথে জড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেন স্থানীয়রা।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীনবন্ধু রায়ের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসানোর ফলে মাঠটি উচু নিচু হওয়ায় ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক রেজুলেশনের মাধ্যমে মাঠে মাশকালাই চাষের সিদ্ধান্ত নেওয়া হয়। এরই প্রেক্ষিতে উন্মুক্ত নিলামের মাধ্যমে ১২ হাজার টাকার বিনিময়ে স্থানীয় আবু তাহের মিঠু মাশকালাই চাষ করেন।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ সামালগীর বলেন, বিদ্যালয়ের খেলার মাঠে মাশকালাই চাষের বিষয়টি আমি অবগত নই। আপনার মাধ্যমেই জানলাম। বিদ্যালয়ের খেলার মাঠে কোন ধরনের শস্য চাষ করার নিয়ম নেই। যদি তারা মাশকালাই চাষ করে থাকে তাহলে সেটা বেআইনি হয়েছে। এটি একটি দুঃখজনক বিষয়।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: