মাদ্রাসার পুকুরে মিলল বিরল প্রজাতির মাছ!

মাদ্রাসার পুকুরে মিলল বিরল প্রজাতির মাছ!

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় একটি মাদ্রাসার পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি মাছ। মাছটির নাম ‘সাকার ফিস’। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার আড়পাড়া হাফেজীয়া মাদ্রাসার পুকুরে জাল ফেললে মাছটি ধরা পড়ে।

মাদ্রাসার শিক্ষক হাফেজ হেদায়েত চৌধুরী জানান, তিনি সকাল ৮টার দিকে জাল নিয়ে মাদ্রাসার পুকুরে মাছ ধরতে যান। কয়েকবার জাল ফেলার পর মাছটি ধরা পড়ে। মাছটির ওজন প্রায় এক কেজি। মাছটি এখনও তিনি রেখে দিয়েছেন। পরে ছেড়ে দেবেন।

আরও পড়ুন=যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে আবারও উৎসবে মেতে উঠেছে প্রবাসী বাংলাদেশিরা। করোনায় ঘরবন্দি একগুয়েমিতা দূর করতে ভার্জিনিয়ার ম্যাসন ডিষ্ট্রিক্ট পার্কে আয়োজন করা হয় ‘ফিরে দেখা বৈশাখী মেলা’। স্থানীয় ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির আয়োজনে বৃহস্পতিবার মেলায় নাচ গানে মেতে উঠে প্রবাসীরা।

ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির পরিচালক আবু রুমির পরিচালনায় দিনব্যাপী অনুষ্ঠান এক টুকরো বাংলাদেশে পরিণত হয়েছিল। দীর্ঘদিন বিরতিতে প্রবাসীরা একে অন্যের সঙ্গে কুশল বিনিময় করে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির আয়োজনে এই প্রথম করোনা মহামারি পরবর্তী ফিরে দেখা বৈশাখ ‘বৈশাখী মেলা ১৪২৯’। মেলায় গান করেন নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসিসহ বাংলাদেশ হতে আগত শিল্পীরা।

দর্শক মাতানো গান পরিবেশন করেন নিউইয়র্ক হতে আগত শিল্পী শাহ মাহমুদ, আরজিন কামাল, কালা চাঁদ, ইশরাত চৌধুরী, সামিনা দেওয়ান। বাংলাদেশ হতে আগত মারিয়া মরিও ও মেট্রো বাউল শিল্পীরা। তাদের সঙ্গে গানে গানে দর্শকও কণ্ঠ মিলিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।

মেলায় শিল্পী রোজারিওর পরিচালনায় নৃত্যে দর্শকের মনে দোলা দেন আলি জাবেদ পালমা। নাচে আরো অংশ নেয় রুপান্তি এবং কাইনাত। জাকজমকপূর্ণ মেলায় মহসিমা রিমি ও তৌহিদুল ইসলাম এর সঞ্চলনায় প্রধান অতিথি ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান রোকেয়া হায়দার।

শেয়ার করুন