মধ্যবয়সী নারী নিয়ে ছেলেদের যে ভূল ধারণা, সব ছেলেদের পড়া উ’চিত

মেনোপজ”, অর্থাৎ না’রীদের মাসিক ঋতুচ’ক্র বন্ধ হয়ে যাওয়া। পিরিয়ডকে না’রীদে’হে যৌ’বনের লক্ষণ হিসাবেই ধরে নেয়া যায় এবং সেই হিসাবে পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার অর্থ না’রী দে’হের বার্ধক্য। বি’ষয়টি পুরোপুরি সত্য নয়।

পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া মানে না’রী এখন আর স’ন্তান উৎপাদনে স’ক্ষম নন, কিন্তু ব্যাপারটি আসলে বার্ধক্যও নয়। মেনপোজের পর না’রীদে’হে কিছু পরিবর্তন আসে, বেশ একটা লম্বা সময় ধরে কিছু শা’রীরিক সমস্যার মাঝ দিয়ে অতিক্রম করতে হয়।ফলে অধিকাংশ না’রীর ধারণা হয় যে ফুরিয়ে গেছে তাঁর যৌ’ন জীবনে, এখন আর তিনি যৌ’নতার স্বাদ নিতে পারবেন না কিংবা অ’রগাজম অনুভব করতে পারবেন না।

স’ঙ্গীর চোখে আকর্ষণ ফুরিয়ে গেছেন বা তিনি দেখতে খা’রাপ হয়ে গেছে এমন ধারণাও দেখা যায় অনেকের মাঝেই। চলুন, জেনে নিই এমনই কিছু ভু’ল ধারণার প্রকৃত সত্য।

১) ভু’ল ধারণা- “যৌ’না’ঙ্গ কুঁচকে যায় ও সৌন্দর্য ন’ষ্ট হয়ে যায়”প্রায় সব না’রীরই এটা মনে হয় যে মেনপোজ হবার সাথে সাথেই তাঁর যো’নি কুঁচকে যাবে, যো’নিতে ব’য়সের ছাপ এসে পড়বে। ফলে তাঁরা আর যৌ’ন মি’লনে উৎসাহী হয়ে ওঠেন না।তবেঁ প্রকৃত সত্য এটাই যে মেনোপজ হবার সাথে সাথেই আপনার যো’নিতে কোন পরিবর্তন হয় না। বরং পরিবর্তনতা আসে আস্তে আস্তে।

এসময়ে যো’নিতে র’ক্ত সঞ্চালন কমে যায়, ফলে আস্তে আস্তে যো’নি হারাতে থাকে তাঁর সৌন্দর্য ও চামড়ায় চলে আসে ঢিলে ভাব।আর এই সমস্যা থেকে মুক্তির উপায় কী? নিয়মিত যৌ’ন মি’লন! হ্যাঁ, যদি নিজের যৌ’না’ঙ্গ সুন্দর ও আগের মতই রাখতে চান, তাহলে যৌ’ন মি’লনকে না বলবেন না। তে যো’নিতে র’ক্ত প্রবাহ বাড়ে ও যো’নির তারুণ্য-সৌন্দর্য অটুট থাকে।(পরামর্শ দিয়েছেন- Hope Ricciotti, gynecologist)

২) “ভু’ল ধারণা”- মেনপোজের যৌ’নতা ক’ষ্টকরমেনোপজে যৌ’নতা ক’ষ্টকর বা আপনি খুব ব্য’থা পাবেন, এটিও ভ্রান্ত ধারণা। এই ধারণা তৈরি হয় যো’নির শুষ্কতায়। মেনোপজের পর যা হতে পারে সেটা হলো আপনার যো’নি শুকিয়ে যায় বা পর্যা’প্ত তরল উপস্থিত হয় না যৌ’ন মি’লনকে সহজ করার জন্য।যদিও আপনি হয়তো শা’রীরিক উ’ত্তেজনা অনুভব করছেন।

তবেঁ এই ব্যাপারটি সমাধান আছে, ব্যবহার করতে হবে লুব্রিকেনট। যৌ’ন মি’লনকে সহজ ও আ’নন্দময় করতে অনেকেই এটা ব্যবহার করেন। জে’ল বেসড লুব্রিকেনটের বদলে ওয়াটার বেসড ব্যবহার করা ভালো। স্বাভাবিক যৌ’ন জীবনকেও এই জিনিসটি আ’নন্দময় করে তুলতে পারে।(পরামর্শ দিয়েছে- Sari Locker, a s’ex expert and author of The Complete Idiot’s Guide to Amazing Sex)

৩) “ভু’ল ধারণা”- এখন যৌ’নতায় ঝুঁ’কি নেইমেনোপজের পর স’ন্তান ধারনের ঝুঁ’কি নেই, এই কথা সত্য। কিন্তু এটা ভাবার কোন কারণ নেই যে অন্য সব ঝুঁ’কি ফুরিয়ে গেলো। মেনোপজ হোক আর যাই হোক, এইডস থেকে শুরু করে অন্য যে কোন যৌ’ন রো’গ সং’ক্র’মণের ঝুঁ’কি থেকেই যায়। আর থাকবেও। তাই অরক্ষিত যৌ’নতাকে না বলতেই হবে।

৪) “ভু’ল ধারণা”- যৌ’ন চা’হিদা কমে যায়মেনোপজের পর যৌ’ন চা’হিদা কমে যায়, এটা আরও একটি ভু’ল ধারণা। মেনোপজের পর একটা শা’রীরিক-মা’নসিক শো’কের ভে’তর দিয়ে নারি সময় অতিবাহিত হন।

এমন সময় তাঁর মুড একেবারেই বদলে যায়।ফলে সাময়িক একটা অনীহা দেখা দিতে পারে যৌ’নতার প্রতি। অনেকের যৌ’নতার প্রতি আ’গ্রহ হা’রিয়ে ফেললেও অনেকেরই আবার আ’গ্রহ বেড়ে যায় বহুগুণে, যৌ’ন মি’লনে প্রবল উৎসাহী হয়ে ওঠেন তাঁরা। তাই মেনোপজ মানেই যৌ’ন আ’গ্রহ শেষ, এমন ভাবার কারণ নেই। পুরোটাই মনের ব্যাপার।

৫) “ভু’ল ধারণা”- এখন আর স’ঙ্গীর চোখে আপনি আ’কর্ষণীয় ননমেনো”পজের পর রাতারাতি আপনার শ’রীরে কোন পরিবর্তন হয় না। আজ মেনোপজ হলো, কাল থেকেই আপনি বুড়ি বা আ’কর্ষণীয় নন, এমন ভাবার কোনই কারণ নেই। শ’রীরে পরিবর্তন হতে শুরু করে খুবই ধীরে ধীরে। আর এই সময়ে যদি আপনি বেছে নেন সঠিক ডায়েট, রূপচর্চা ও সঠিক ব্যায়াম, কখনোই ন’ষ্ট হবে না আপনার সৌন্দর্য।

৬) “ভু’ল ধারণা”- কখনোই আর অ’রগাজম উপভোগ করতে পারবেন না আপনিএটাই একটি ভু’ল ধারণা। হ্যাঁ, মেনোপজের আগে হয়তো এক রাতে একাধিকবার অ’রগাজম উপভোগ করতে পারতেন আপনি। তবে মেনোপজের পর সেটা হবে না এবং অ’রগাজম পেতে একটু হয়তো বেশি চেষ্টা করতে হবে আপনার।তবে অ’রগাজম হবে না, এটা একেবারেই ভু’ল ধারণা। ভালো লুব্রিকেনট ও সঠিক পজিশনে যৌ’ন মি’লন চমৎকার অ’রগাজম জেনে দেবে।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: