Breaking News

ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম ঘরে বানানোর সহজ উপায়

ভিটামিন ই আমাদের শরীরের জন্য খুব ভাল যে সেটা তো আমরা সবাই জানি। কিন্তু আমাদের ত্বকের জন্যও যে কতো ভাল সেটাও আপনারা অল্প হলেও জেনেছেন। স্কিন থেকে দাগ কমানো, বলিরেখা কম করা, আলাদা উজ্জ্বলতা আনা এই সবই ভিটামিন ই-এর জন্য সম্ভব। তাই ভিটামিন ই ক্যাপসুল দিয়ে তৈরি কিছু ক্রিমের কথা আজ আপনাদের জানাবো।

১. ডে-ক্রিম বানানো
ভিটামিন ই দিয়ে ডে ক্রিম বানানো কিন্তু খুব সহজ। সবার আগে ভিটামিন ই ক্যাপসুল আনিয়ে নিন। যে কোনও ভাল ওষুধের দোকানে ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। আর অনলাইনেও আপনারা পেয়ে যাবেন ডে ক্রিম।

উপকরণঃ

ভিটামিন ই ক্যাপসুল
৫ চামচ অ্যালোভেরা জেল
পদ্ধতিঃ
একটি পাত্রে পাঁচ চামচ অ্যালোভেরা জেল নিয়ে নিন। তিনটে ভিটামিন ই ক্যাপসুল ভেঙে ভিতরের সলিউশন নিয়ে অ্যালোভেরা জেলে মিশিয়ে নিন। এই মিশ্রণ একটি পরিষ্কার পাত্রে রেখে ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন বেশ কিছুক্ষণ। এই ক্রিম সকালে ব্যবহার করতে পারেন ডে ক্রিম হিসেবে। এটি ব্যবহার করলে খুব ভাল ময়েশ্চার পাবে স্কিন। মেকআপের বেস হিসেবে এই ক্রিম ব্যবহার করুন।

কীভাবে ব্যবহার করবেনঃ
শুরুতে মুখ ভাল কোনও ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। এবার টোনার মুখে স্প্রে করে নিন। এতে মুখ তৈরি হবে ভাল করে কিছু স্কিনে মেশার জন্য। এবার ওই ক্রিম মুখে লাগিয়ে সার্কুলার মোশনে হাল্কা ম্যাসাজ করুন। এই ক্রিম মুখে মিলিয়ে যাবে সুন্দর ভাবে।

২. নাইট ক্রিম বানানো
দিনের মতো রাতেও কিন্তু ভিটামিন ই ক্রিম ত্বকে ব্যবহার করে দেখুন। খুব ভাল ফল পাবেন।

উপকরণঃ
রাতে ব্যবহার করার ভাল নাইট ক্রিম
ভিটামিন ই ক্যাপসুল
পদ্ধতিঃ
রাতের নাইট ক্রিমের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুলের কয়েক ফোঁটা দিন। তারপর ভাল করে মিশিয়ে নিন। এবার খানিক সময়ের জন্য এই ক্রিম রেখে দিন ফ্রিজে। এটি রাতে মুখে মেখে রাখলে পরের দিন সকালে খুব ভাল স্কিন নিয়ে ঘুম থেকে উঠবেন। রোজ অবশ্যই ব্যবহার করুন।

৩. ভিটামিন ই দিয়ে ফেস প্যাক
একটি খুব সুন্দর প্যাকের কথা বলব এবার। ভিটামিন ই-এর সঙ্গে আরও কিছু জিনিস মিশিয়ে একটি অনবদ্য প্যাক বানানো যায়।

উপকরণঃ
৩ চামচ কোকোয়া বাটার
৪ চামচ নারকেল তেল
৩ ফোঁটা ভিটামিন ই অয়েল
এসেনসিয়াল অয়েল
পদ্ধতিঃ
আগে কোকোয়া বাটার অল্প গরম করে নিন। এবার এর মধ্যে নারকেল তেল মিশিয়ে নিন ভাল করে। অল্প ঠাণ্ডা হয়ে আসলে এতে ভিটামিন ই অয়েল আর ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার ফ্রিজে রেখে ব্যবহার করতে থাকুন এক মাস পর্যন্ত।

৪. ভিটামিন ই ফেস মাস্ক
স্কিনের যে কোনও সমস্যার এ টু জেড সলিউশন। সপ্তাহে দুই দিন করে এই মাস্ক ব্যবহার করুন।

উপকরণঃ
২ চামচ মধু
১টা ভিটামিন ই ক্যাপসুল
পদ্ধতিঃ
একটি পরিষ্কার পাত্রে মধু আর ভিটামিন ই তেল ভাল করে মিশিয়ে নিন। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। সময় হয়ে গেলে হাল্কা গরম জলে চোবানো তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এতে করে মুখের উজ্জ্বলতা বাড়বে, দাগ ছোপ থাকলে ঠিক হয়ে যাবে। নিয়ম করে অবশ্যই ব্যবহার করুন।

৫. আন্ডার আই সলিউশন
চোখের তলার কালো দাগ, ফোলা ফোলা ভাব সবই কমে যাবে ভিটামিন ই-এর জন্য।

উপকরণঃ

নারকেল তেল ২ চামচ
ভিটামিন ই তেল ৩ ফোঁটা
পদ্ধতিঃ
নারকেল তেলের সঙ্গে ভিটামিন ই তেল ৩ ফোঁটা মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে চোখের তলায় রাতে লাগিয়ে নিন। সারা রাত রাখতে পারেন, বা ২ ঘণ্টা পর তুলে নিতে পারেন। হাল্কা গরম জল করে তুলে নেবেন। রোজ রাতে এটি ব্যবহার করুন।

এভাবে ভিটামিন ই ব্যবহার করলে আপনি দিনে দিনে বুঝবেন ভিটামিন ই-এর কামাল।

শেয়ার করুন

Check Also

সঙ্গী মিথ্যা বলছে কিনা বুঝে নিন সহজ উপায়ে

প্রেম ভালোবাসা শুধু প্রেমিকযুগলের মধ্যেই কিন্তু সীমাবদ্ধ নয়। সংসারের অভস্ত্য প্রেমে না পড়লে তা টিকানো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *