বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন পাঁচ হাজার জন

করোনা মহামারীর চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার বিশ্বখ্যাত ‘কোরসেরা ট্রেনিং প্ল্যাটফর্ম’-এ চার হাজার কোর্সে প্রশিক্ষণের মাধ্যমে ৫ হাজার দক্ষ মানবসম্পদ তৈরি করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ প্রশিক্ষণ কার্যক্রমের স্পন্সর ও এলআইসিটি প্রকল্প সমন্বয়কের কাজ করছে। কোরসেরা এ চার হাজার প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণ গ্রহণ করতে

http://lict.gov.bd/BCConCoursera.php লিঙ্কে ক্লিক করে নিবন্ধন করতে হবে।

সম্প্রতি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্প আয়োজিত ‘আইসিটি শিল্পের জন্য কোভিড-১৯-পরবর্তী দক্ষতা’ শীর্ষক এক সেমিনার চলাকালে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, করোনা মহামারীর কারণে পরিবর্তন ঘটছে দ্রুত গতিতে। এ পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ চতুর্থ বিপ্লবে নেতৃত্ব দেয়ার জন্য ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) টেকনোলজিতে দক্ষ মানুষ তৈরি করছে।

শেখ হাসিনা ইন্সটিটিউট ফর ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করছে। এ প্রতিষ্ঠানের কাজই হবে অত্যাধুনিক প্রযুক্তিতে দক্ষ মানুষ তৈরি করা। তিনি দেশের আইটি পেশাজীবী ও শিক্ষিত তরুণ-তরুণীদের কোরসেরা প্রশিক্ষণে অংশ নিয়ে অত্যাধুনিক প্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে দক্ষতা অর্জনের আহ্বান জানান।

এলআইসিটি পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, কোরসেরার জ্যাক ওডনোহ, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, বাক্কো সভাপতি ওহাহিদুর রহমান শরীফ, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের সভাপতি নাসিমা আকতার নিশা।

অনুষ্ঠানে একুশ শতকের দক্ষতার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অগমেডিকসের বাংলাদেশ প্রতিনিধি রাশেদ মুজিব নোমান।

তিনি বলেন, বর্তমান সময়ে একটি বিষয়ের ওপর দক্ষতা থাকলে হবে না। কমিউনিকেশন, ক্রিয়েটিভিটি, ক্রিটিক্যাল থিংকিং ও কোলাবোরেশনের ওপর দক্ষতা অর্জনে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তি এআই, বিগ ডাটা, মেশিন লার্নিংয়ে দক্ষতা অর্জনের আহ্বান জানান।

পার্থপ্রতিম দেব বলেন, কোরসেরায় যারা সফলতার সঙ্গে চারটি কোর্স সম্পাদন করবে তাদের বিসিসি থেকে পঞ্চম (৫ম) একটি সার্টিফিকেট প্রদান করবে; যা তাদের ক্যারিয়ার গড়ায় সহায়ক হবে।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: