Breaking News

পেনশনে কত টাকা পাবেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প বিদায়ের দিনটি শুরু করেছিলেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে আর শেষ করেছেন ফ্লোরিডায় একজন সাধারণ নাগরিক হিসেবে। সদ্য অবসরে যাওয়া ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট হিসেবে বেশ কিছু রাষ্ট্রীয় সুবিধা পাচ্ছেন।

জানা গেছে, প্রেসিডেন্টের ক্যাবিনেটের সদস্যদের মতো মাসে মাসে বেতন পাবেন ট্রাম্প। আমেরিকার সংবিধানের রীতি অনুযায়ী ২০১৭ সালে এর পরিমাণ ছিল বছরে ২ লাখ ৭ হাজার ৮০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় এক কোটি ৭৬ লাখের বেশি টাকা)। এছাড়া অন্যান্য আর্থিক সুবিধার পাশাপাশি অভিজাত এলাকায় অফিস পরিচালনার জন্য বিশাল জায়গা পাবেন ট্রাম্প, যার সম্পূর্ণ খরচ বহন করবে সরকার। এই সব সুযোগ-সুবিধাবর আওতায় থাকবে তার পরিবারও। যেমন সিক্রেট সার্ভিসের নিরাপত্তা, ঘোরাঘুরি, টেলিফোন ও যোগাযোগের যাবতীয় খরচ। এছাড়া সাবেক প্রেসিডেন্টের স্ত্রী হিসেবে মেলানিয়া ট্রাম্প আজীবন পেনশন পাবেন বছরে ২০ হাজার ডলার।

উল্লেখ্য, ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের কয়েক ঘণ্টা আগে ট্রাম্প ও মেলানিয়াহোয়াইট হাউজ ছাড়েন। বিদায় মুহূর্তে একুশ বার গান স্যালুটের মাধ্যমে তাকে বিদায় দেয়া হয় এবং এরপর তিনি শেষ বারের মতো এয়ারফোর্স ওয়ানে চড়ে বসেন। তবে যাওয়ার আগে তিনি শেষ সময়ে তার সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননসহ ৭৩ জনকে ক্ষমা ঘোষণা করেন।

নতুন প্রশাসন অবশ্য ইতোমধ্যে জানিয়েছে যে হোয়াইট হাউজ ছাড়ার আগে আধুনিক সময়ের প্রথামতো নতুন প্রেসিডেন্টের জন্য একটি চিঠি রেখে গেছেন মিস্টার ট্রাম্প। স্থানীয় সময় আটটার দিকে হোয়াইট হাউস ছাড়ার পর হেলিকপ্টারে করে অ্যান্ড্রুজ বিমান ঘাঁটিতে পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। পরে সেখান থেকে এয়ারফোর্স ওয়ানে করেই পরিবারের সদস্যদের নিয়ে ফ্লোরিডা যান তিনি।

শেয়ার করুন

Check Also

বরিশাল আসছেন মোদি

বাংলাদেশ সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরিশাল সফর করতে পারেন, এ খবরে শুরু হয়েছে …