পাল্লা দিয়ে বাড়লো চাল-ডাল-তেল ও পেঁয়াজের দাম

চাল, তেল ও ডালসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম কমার কোনো লক্ষণ নেই। দিনে দিনে খাদ্যদ্রব্যের দাম বাজারে হুহু করে বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে আলু, মসলা, পেঁয়াজের দামও বেড়েছে। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ’র (টিসিবি) প্রতিবেদনে নিত্যপণ্যের দাম বাড়ার চিত্র তুলে ধরা হয়েছে।

কারওয়ানবাজার, মালিবাগ, সূত্রাপুর বাজার, কচুক্ষেত বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার এবং মিরপুর-১ নম্বরমহ রাজধানীর বিভিন্ন বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছে টিসিবি। টিসিবি’র প্রতিবেদন অনুযায়ী, গত এক সপ্তাহে সব ধরনের চালের দাম বেড়েছে।

চিকন চালের দাম ৪ দশমিক ২৭ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬৪ টাকা। মাঝারি মানের পাইজাম ও লতা চালের দাম ৬ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ টাকা। আর মোটা স্বর্ণা ও চায়না ইরি চালের দাম এক সপ্তাহে ২ দশমিক ২০ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা।

এক সপ্তাহে সব ধরনের সয়াবিন তেল ও পাম অয়েলের দাম বেড়েছে বলে জানিয়েছে টিসিবি। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, বোতলের ৫ লিটার সয়াবিন তেলের দাম ১ দশমিক ১৫ শতাংশ বেড়ে ৬৪০ থেকে ৬৮০ টাকা বিক্রি হচ্ছে। বোতলের এক লিটার সয়াবিন তেল ৩ দশমিক ৫৭ শতাংশ বেড়ে ১৪০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে।

আর লুজ (খোলা) সয়বিন তেলের দাম ২ দশমিক শূন্য ৪ শতাংশ বেড়ে বিক্রি হচ্ছে ১২৪ থেকে ১২৬ টাকা। টিসিবির তথ্য অনুযায়ী, আলুর দাম বাড়ার পাশাপাশি মসলা, পেঁয়াজ এবং মশুর ডালের দাম বেড়েছে।

শেয়ার করুন