পানির দামে নেমে এলো স্বর্ণের দাম,আরেক দফা কমেছে সোনার দর।

সোনার বাজারে দরপতন হলেও বাড়তির দিকেই ছিল রুপার মূল্য। গতকাল দুপুরে পাওয়া সর্বশেষ খবরে বিশ্ব বাজারে প্রতি আউন্স সোনা বিক্রি হয়েছে ১৯২৬ দশমিক ৪৯ ডলারে।যা আগের দিনের তুলনায় ৩ দশমিক ১৫ ডলার কম।

সোনার দর কমলেও একই দিন রুপার বাজারে দর ছিল কিছুটা উর্ধ্বমুখী। গতকালের তুলনায় প্রতি আউন্স রুপার মূল্য বৃদ্ধি পেয়েছে ০ দশমিক ১৬ ডলার।

ফলে এদিন প্রতি আউন্স রুপা বিক্রি হয়েছে ‘২৫ দশমিক ৩১ ডলারে।সাধারণত বাজারে সোনা এবং রুপার মূল্য একই সাথে উত্থান পতনের চিত্র দেখা যায়।

তবে এবার যেন কিছুটা ভিন্ন রূপ দেখা গিয়েছে রুপার বা’জারে।গত বেশ কিছুদিন ধরেই সোনার বাজারে কিছুটা দরপতন দেখা গিয়েছে ফের ব্যা-পক প-তন সোনার বাজারে ।

ভারত বর্ষ নয় ভারতবর্ষের বাইরে ও পৃথিবীর প্রায় সকল মানুষ সোনা পড়তে বা সোনা কিনতে যথেষ্ট পছন্দ করেন । “সোনার চামচ” প্রবাদ কথাটি আমরা শুনেছি কোন কিছুর মূল্য বোঝাতে আমরা তাকে সোনার সঙ্গে তুলনা করে থাকি ।

তার কারণ হলো বর্তমান বাজারে সোনা যথেষ্ট দামি । সোনা প্রেমীরা সারা বছর ধরেই প্রায় ছোটখাটো সোনা কমবেশি কিনে থাকে তাই এই সোনার দাম বৃদ্ধি বা দাম কম সবথেকে বেশি প্র-ভাব প-ড়ে তাদের উপরে । অনেকে আবার বাড়িতে নিরাপত্তা-হী-ন এর জন্য ব্যাংকে রাখে সোনা । ফলে মোটা অংকের টাকাও গুনতে হয় বছর শেষে । ফের আরো একবার দাম কমলো আন্তর্জাতিক বাজারে সোনার ।

গত সেপ্টেম্বর মাসে পরপর তিনদিন সোনার দাম ব্যা-প-ক-হা-রে কমেছিল। সোনা প্রেমীদের এবং ব্যবসায়ীদের মধ্যে দু রকম প্র-ভাব দে-খা দিয়েছিল । সোনা প্রেমীদের মনে ধরেছিল আনন্দ আর ব্যবসায়ীদের কপালে পড়েছিল দু-শ্চি-ন্তার ভাঁ-জ । কিন্তু মাঝে কয়েকটা দিন আবার স্বাভাবিক ছিল সোনার দাম । আর এবার সেই দামের প-তন ঘ-টল।

মার্কিন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী করোনা অসুস্থ হওয়ায় বড় বড় বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনার উপর বিনিয়োগ করবেন । এমনটাই মতামত ছিল বাজার বিশেষজ্ঞদের। ফলে শেয়ার মার্কেট খোলার সাথে সাথে হু হু করে বাড়তে পারে সোনার দাম এমনটাও আ-শ-ঙ্কা ছিল বিশষজ্ঞদের ।

তবে পরপর বেশ কয়েকদিন ধরে সোনার দামের ফের প্রথম দেখা দিল । এবং এই প-ত-নের মূলত দিল্লি ব্যাঙ্গালোর কে ছা-ড়িয়ে গে-ল কলকাতা । তার পাশাপাশি বছরের শেষ সময়ে বিয়ের মৌসুমে যদি সোনার দাম অপরিবর্তিত থাকতো তাহলে অনেকের মাথায় আকাশ ভে-ঙে প-ড়তো একথা অ-স্বী-কার করার কোনো উপায় নেই । তবে এবার তাদের চি-ন্তার মু-ক্তি ঘ-টলো । ব্যা-পক পরিমাণে কমতে দেখা গেল কলকাতায় সোনার দাম । আসুন আমরা জেনে নেব এই মুহূর্তে কলকাতায় সোনার দাম কত।

প্রসঙ্গত উল্লেখ্য আগের বারে ১০ গ্রাম সোনার দাম প্রায় ৯০০ টাকা কমে ছিল।এদিন ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম যাচ্ছে ৪৮,৪৮৫ টাকা। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম যাচ্ছে ৫২,৪৮০ টাকা।আগস্ট মাস থেকে এই নিয়ে সোনার দাম প্রতি দশ গ্রামে ৬০০০ টাকা কমলো বলে জানা গিয়েছে। যার ফলে রীতিমতো স্বস্তিতে সোনা প্রেমীরা

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: