পরিবারের মেজো সন্তান সম্পর্কে যা বলছে গবেষণা

বড় ছেলে দায়িত্বশীল, সেজো ছেলে মেধাবী, রাঙা ছেলে বদমেজাজী, ছোট ছেলে আবেগী -এমন কথা সচরাচর শোনা গেলেও প্রমাণিত নয়। তবে পরিবারের মেজ সন্তানরা যে বেশি বুদ্ধিমান এবং সফল হয়, সে প্রমাণ নিলেছে ইউনিভার্সিটি অব এডিনবরার একটি অ্যানালাইসিস গ্রুপ এবং ইউনিভার্সিটি অব সিডনির সাম্প্রতিক একটি গবেষণায়।

মেজো সন্তানদের বেশি বুদ্ধিমান এবং সফল হওয়ার পেছনে অবশ্য বেশ কিছু কারণও আছে। বড় সন্তান অনেক বেশি মনোযোগ পায় বাবা-মায়ের। আর ছোট সন্তান পায় সহানুভূতি। এর মাঝে টিকে থাকতে হয় মেজো সন্তানের। তাই ছোটবেলা থেকেই তারা বেশি ধৈর্যশীল, সহনশীল ও ডিপ্লোম্যাটিক হয়।

৫০০০ মানুষের ওপর জরিপ চালিয়ে পাওয়া তথ্যমতে, মেজো সন্তানরা ব্য’ক্তিগত এবং ক’র্মজীবনে বেশি সফলতা লাভ করেন। শুধু সফল নয়, ব’ন্ধু হিসেবেও মেজো সন্তানরা দারুণ। কেননা পরিবারে মনোযোগ না পেয়ে বাইরের জগতের প্রতি বেশি আক’র্ষণ থাকে তাদের।

টিমওয়ার্ক বা মিলেমিশে কাজ করার বিষয়টি মেজো সন্তান অন্যদের চাইতে বেশ ভালো পারে। বড় সন্তানটি যখন জ’ন্ম নেয়, তখন সবকিছুই তার একার থাকে। কিন্তু মেজো সন্তানের ছোটবেলা থেকেই সব ভাগাভাগি করে নিতে হয়। এরপর ছোট সন্তানের জ’ন্মের পরে তার স’ঙ্গে ও নিজে’র সবকিছু শেয়ার ক’রতে হয়। মিলেমিশে থাকার গুণটা তাই মেজো সন্তানের মাঝেই বেশি থাকে যা পরবর্তীতে ক’র্মক্ষেত্রে সফলতা নিয়ে আসে।

গবেষকরা বলছেন, ইগো স’মস্যা মেজো সন্তানের মাঝে কম থাকে। পরিবারের মেজো সন্তান হওয়ার কারণে খুব বেশি মনোযোগ পান না তারা। আর তাই অহেতুক অভিমান করার স’মস্যাগুলো কা’টিয়ে নিতে পারেন মেজো সন্তানরা। আর এতেই সফলতা ধ’রা দেয়।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: