পবিত্র রমযানে ম’সজিদ খুলে দিয়ে মু’সলিম’দের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী..!

মধ্যপ্রাচ্যের স’ঙ্গে মিল রেখে ইতালিতে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। ইতালি ইউরোপের চতুর্থ বৃহত্তম মু’সলিম রাষ্ট্র যেখানে বাস করেন প্রায় মোট ১৬ লাখ ইস’লাম ধ’র্মাবলম্বী। এরমধ্যে প্রায় পৌনে দুই লাখ বাংলাদেশির বাস এখানে।

প্রাচীন সভ্যতার দেশ ইতালি। খ্রিস্টান ধ’র্মাবলম্বীদের পুণ্যভূমি এদেশটি। মোট জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ মু’সলিম হলেও ইতালির প্রতিটি ক্ষেত্রে দিন দিন বৃ’দ্ধি পাচ্ছে তাদের ধ’র্মীয় উৎসবের গুরুত্ব।

পরিসংখ্যান বলে মু’সলিম বৃ’দ্ধির ধারাবাহিকতা বজায় থাকলে আগামী দুই দশক পর ইতালিতে মু’সলিম’দের সংখ্যা হবে জনসংখ্যার ১০ শতাংশ।মু’সলিম ধ’র্মীয় উৎসবের মধ্যে অন্যতম হলো পবিত্র মাহে রমজান।

রমজানের শুরুতে মু’সলিম’দের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী ও প্রে’সিডেন্ট। ভ্যাটিকান সিটির খ্রিস্টানদের ধ’র্মীয়গুরু পোপ ফ্রান্সিসও রমযানের শুভেচ্ছা জানান।

করো’নার সং’ক্র’মণ না কমলেও ইতোমধ্যে দেশটির ম’সজিদগুলো খুলে দেওয়া হয়েছে। ইতালিতে প্রায় ৮ শতাধিক ম’সজিদ রয়েছে। ম’সজিদ খুলে দেওয়ায় ও রমজানের আগমনে খুশি ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

রমজান মাস উপলক্ষে বাংলাদেশি দোকানগুলোতে কেনাকা’টা বৃ’দ্ধি পেয়েছে। ধ’র্মপ্রা’ণ মু’সলমান ক্রেতারা রমজানের সেহরি ও ইফতারের জন্য বিশেষ পুষ্টিকর খাবার কিনছেন। কারণ ইতালিতে রমজানের প্রতিটি দিনের দৈর্ঘ্য প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টা।

শেয়ার করুন