নাসুমের ৪ মুস্তাফিজের ৪, যত রানে থমকে গেল নিউজিল্যান্ড

নাসুমের ৪ মুস্তাফিজের ৪, যত রানে থমকে গেল নিউজিল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে সিরিজের ৪র্থ টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি সফরকারী নিউজিল্যান্ড। স্পিনার নাসুম আহমেদের বোলিং তুপে শুরু থেকেই কিউইদের চাপে রাখে টাইগাররা। টাইগারদের দুর্দান্ত বোলিংয়ে ১৯.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে নিউজিল্যান্ড দল ৯৩ রান তুলতে সক্ষম হয়।

বাংলাদেশ দল: মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), নুরুল হাসান (উইকেটকিপার), আফিফ হোসেন, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল: রচিন রবীন্দ্র, ফিন অ্যালেন, উইল ইয়াং, টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটকিপার ), কলিন ডি গ্র্যান্ডহোম, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, কোল ম্যাকোনকি, এজাজ প্যাটেল, ব্লেয়ার টিকনার ও হামিশ বেনেট।

Read More – নাসুম-মোস্তাফিজের ঘূর্ণিতে একশও করতে পারল না কিউইরা

ঢাকা: চতুর্থ টি-টোয়েন্টিতেও টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। সিরিজের সমতা ফেরাতে জিততেই হবে নিউজিল্যান্ডকে।

অন্যদিকে এই ম্যাচ জিতলেই এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে টাইগারদের। এতে করে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। সিরিজ জিততে বাংলাদেশের চাই ৯৪।

শুরুতে নাসুম আহমেদ ও পরে মোস্তাফিজুর রহমানের আঘাতে ১০০ রানও করতে পারল না নিউ জিল্যান্ড। দুজনেই নেন ৪টি করে উইকেট। ১৯ ওভার ৩ বলে ৯৩ রানে অলআউট হয় কিউরা। বাংলাদেশের সামনে সিরিজ জয়ের লক্ষ্য দাঁড়ালো ৯৪ রান।

উইল ইয়াং ক্রিজে এসেছিলেন তৃতীয় ওভারে। আরেকটা বড় বিপর্যয়ের হাত থেকে নিউজিল্যান্ডের ইনিংস আগলে রেখেছিলেন তিনিই। শেষ ওভারে এসে ফিফটির আগেই ফিরতে হলো উইল ইয়াংকে। মোস্তাফিজুর রহমানের বলে কাভারে মাহমুদউল্লাহর হাতে ধরা পড়েছেন তিনি ৪৮ বলে ৪৬ রান করে। ঠিক পরের বলে ব্লেয়ার টিকনারকে ক্যাচ বানিয়ে কিউইদের ইনিংস শেষ করেছেন মোস্তাফিজ। নিউজিল্যান্ড থেমেছে ৯৩ রানেই।

শুরুতেই নাসুমের আঘাত
নিউজিল্যান্ডের ইনিংসে বোলিং শুরু করেন স্পিনার নাসুম আহমেদ। চতুর্থ বলেই রচিন রবীন্দ্রকে (৫ বলে ০) ক্যাচে পরিণত করেন তিনি। অসাধারণ এক ক্যাচ নেন সাইফউদ্দিন।

বিধ্বংসী অ্যালেনকেও বিদায় করলেন নাসুম
নিউজিল্যান্ডের বর্তমান দলের বিধ্বংসী ব্যাটসম্যান ফিন অ্যালেন আবারো হতাশ করলেন কিউইদের। তাকে দ্রুত ফিরিয়ে দিলেন নাসুম আহমেদ। ৮ বলে ১২ রান করে সাইফউদ্দিনকে ক্যাচ দেন অ্যালেন।

মেহেদী ফেরালেন ল্যাথামকে
মেহেদীকে এগিয়ে এসে খেলার কোনো দরকারই ছিল না কিউই অধিনায়ক টম ল্যাথামের। ক্রিজে দাঁড়িয়ে থেকেই রান পাচ্ছিলেন। ধৈর্য হারিয়ে ১১তম ওভারে মেহেদীকে এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হন ল্যাথাম। ১ চারে ২৬ বলে ২১ রানে আউট হলেন তিনি।

নাসুমের দুর্দান্ত ডেলিভারিতে ফিরলেন নিকোলস
হেনরি নিকোলস কল্পনাও করেননি নাসুমের বল এতটা বাঁক নেবে! উইথ দ্য স্পিন খেলতে গিয়েও ব্যাটে পাননি! বলটা অফ স্টাম্পের বাইরে পিচ করে আঘাত হাতে লেগ স্টাম্পে!

গ্র্যান্ডহোমকেও ফেরালেন নাসুম
আগের বলে নিকোলসকে আউট করেন নাসুম। তার পরের বলে উইকেটকিপার নুরুলকে ক্যাচ দিয়ে ফিরলেন কলিন ডি গ্র্যান্ডহোম। ১২তম ওভারে দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট নিলেন নাসুম।

ফিরেই আঘাত সাইফউদ্দিনের
চোট পেয়ে উঠে গিয়েছিলেন। মাঠে ফিরলেন, বোলিংয়ে এলেন। সাইফউদ্দিন পেয়ে গেলেন দিনে নিজের প্রথম উইকেটও। তার ইয়র্কারের কোনো জবাব ছিল না এজাজ প্যাটেলের কাছে।

দারুণ ক্যাচ নিয়ে ক্যাকনকিকে ফেরালেন ফিজ
কোল ম্যাকনকি খেলেছিলেন চেক শট, সেভাবে টাইমিং-ও হয়নি। এবার নিজের বলে নিজেই বাঁ দিকে ঝাঁপিয়ে মোস্তাফিজ নিয়েছেন অসাধারণ এক ক্যাচ। ৩ বল খেলে কোনো রান না করেই ফিরে গেলেন ম্যাকনকি, ৭৪ রানে ৭ম উইকেট হারায় নিউজিল্যান্ড। মোস্তাফিজ এক ওভারে নিলেন ২ উইকেট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *