দেশে একদিনে করোনা শনাক্ত দুই হাজার ছাড়ালো

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত দুই হাজার ছাড়িয়েছে। সেই সঙ্গে তিন জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৩১ জন। শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৫৩ শতাংশে। করোনায় এ পর্যন্ত দেশে ২৮ হাজার ১০৫ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৯৫ হাজার ৯৩১ জনে। আজ সোমবার (১০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিশ্বজুড়ে করোনা মহামারিতে দৈনিক মৃত্যুর সংখ্যা ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজারের বেশি মানুষ। একই সময়ে এই ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে সাড়ে ১৮ লাখে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩০ কোটি ৭৮ লাখ ৬৯ হাজার ৪৬ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫৫ লাখ ৫ হাজার ৮৩৯ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ৬১৬ জন এবং মারা গেছেন ৩০৮ জন। রাশিয়া মৃত্যু ৭৬৩ জন এবং আক্রান্ত ১৬ হাজার ২৪৬ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৪৭২ জন এবং মৃত্যু ৯৭ জন। ইতালিতে আক্রান্ত ১ লাখ ৫৫ হাজার ৬৫৯ জন এবং মৃত্যু ১৫৭ জন। ফ্রান্সে আক্রান্ত ২ লাখ ৯৬ হাজার ৯৭ জন এবং মৃত্যু ৯০ জন। জার্মানিতে আক্রান্ত ৩০ হাজার ৮১২ জন এবং মৃত্যু ৬০ জন। ইউক্রেনে আক্রান্ত ২ হাজার ৮১০ জন এবং মৃত্যু ৭৫ জন। ব্রাজিলে মারা গেছেন ৫০ জন এবং আক্রান্ত ২৪ হাজার ৩৮২ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৭৩ জন, পোল্যান্ডে ২২ জন, দক্ষিণ আফ্রিকায় ৮২ জন, মেক্সিকোতে ২০২ জন এবং ভিয়েতনামে ২০২ জন মারা গেছেন। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।