দশজনের দল নিয়েও শক্তিশালী ভারতকে রুখে দিল বাংলাদেশ

দশজনের দল নিয়েও শক্তিশালী ভারতকে রুখে দিল বাংলাদেশ

ফিফা ফুটবল র‌্যাংকিংয়ে বাংলাদেশের থেকে ৮২ ধাপ এগিয়ে আছে ভারত। কিন্তু শক্তি ও র‌্যাংকিংয়ের মাত্রায় এগিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে বাংলাদেশকে হার মানাতে পারেনি সুনীল ছেত্রীর দল। মালদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১-১ এর সমতা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ভারতকে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লাল কার্ড হজম করে ১০ জনে পরিণত হওয়া বাংলাদেশ লড়াই করে গেছে ভারতের চোখে চোখ রেখেই। প্রথমার্ধে ১-০ গোলের ব্যবধানে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে ইয়াসিনের দূর্দান্তে হেডের সুবাদে ম্যাচে সমতায় ফেরে লাল-সবুজের প্রতিনিধিরা।

মালদ্বীপের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপের এই ম্যাচে সুনীল ছেত্রীর গোলে এগিয়ে ১-০ এগিয়ে যায় ভারত। এরপর এক পর্যায়ে বাংলাদেশ হয়ে যায় দশজনের দল। ৫৪ মিনিটে লালকার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ। তারপরও লড়ে গেছে দল। অধিনায়ক জামাল ভূঁইয়ার কর্নার থেকে হেডে গোল করে ইয়াসিন আরাফাত আনন্দে ভাসান বাংলাদেশকে (১-১)। দ্বিতীয়ার্ধের আট মিনিটের মাথায় বাংলাদেশ দশ জনের দলে পরিণত হয়।

ভারতের অ্যাটাকিং মিডফিল্ডার কোলাসো বাংলাদেশের গোল মুখে প্রবেশ করছিলেন। তাকে স্লাইডিং ট্যাকেল করে বাধা দেওয়ায় রেফারি সরাসরি লাল কার্ড দেখান বিশ্বনাথকে। দশ জন হওয়ার পরও বাংলাদেশ ম্যাচে ফেরার চেষ্টা করেছে।

কোচ অস্কার ব্রুজন পিছিয়ে পড়া এবং দশ জন নিয়েও অ্যাটাকার বাড়িয়েছেন। সোহেল রানা, সুফিল ও সুমন রেজাকে নামান। তিন ফরোয়ার্ড নামার পর আক্রমণের গতি বাড়ে। ৭৪ মিনিটে ম্যাচে ফেরে বাংলাদেশ।

শেয়ার করুন