ট্রেনের পেছনে ট্রেনের ধা’ক্কা, নি’হত ৩২

মিশরের উত্ত’রাঞ্চ’লীয় শহর সোহাগে শুক্রবার দুটি ট্রে’নে’র সংঘ’র্ষে অ’ন্তত ৩২ জন নি’হ’ত হয়েছে। এ ছাড়া আ’হ’ত হয়েছে আরও ৬০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম-গুলো এ খবর নিশ্চিত করেছে।

রাজধানী কা’য়রো থেকে ৩৬৫ কিলোমিটার দক্ষিণে নীল নদের কাছে তাহতা শহরে গতকাল শুক্রবার এ দু’র্ঘ’টনা ঘটে। সোহাগ প্রদেশের ওই শহর’টিতে দাঁড়িয়ে থাকা একটি যাত্রী’বাহী ট্রে’নের পেছনে আরেকটি

যা’ত্রী’বাহী ট্রেন ধা’ক্কা দিলে এ দু’র্ঘ’টনা ঘটে। দু’র্ঘট’নাক’বলিত একটি ট্রেন লুক্সর থেকে আলে’ক্সা’ন্দ্রিয়া যাচ্ছিল। অপ’রটি যাচ্ছিল রাজ’ধানী কায়রো থেকে আস’ওয়ান শহরে।

কর্তৃ’পক্ষ দ্রু’ত সেখানে ৭০টি অ্যা’ম্বুলেন্স পাঠায়। আহতদের দ্রু’ত হাসপাতালে নেওয়া হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, ট্রেনের বগি উলটে আছে এবং ভেতরে যাত্রীরা আ’ট’কা পড়ে আছে। এ ছাড়া চারদিকে ট্রে’নের ভা’ঙা অংশ ছড়িয়ে রয়েছে।

কিছু আ’হ’ত ব্যক্তি অজ্ঞান অব’স্থায় রয়েছে এবং অন্যদের র’ক্ত’ক্ষরণ হচ্ছে। স্থানীয়রা হ’তা’হত যাত্রীদের ঘট’নাস্থ’লের কাছা’কাছি শুইয়ে রাখছে।

মিশরের রেল কর্তৃপক্ষ জানায়, কোনো ‘অ’জানা ব্যক্তি’ জরুরি ব্রেক কষলে দুই ট্রে’নের মধ্যে সং’ঘ’র্ষ হয়। ব্রেকের ফলে একটি ট্রেন থেমে যায় এবং আরেকটি ট্রে’ন পেছন থেকে এসে ধা’ক্কা দেয়। এ বিষয়ে আ’রও তদন্ত চলছে বলে জানায় কর্তৃপক্ষ।

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি দুর্ঘটনায় হ’তাহ’ত’দের প্রতি শোক ও সমবেদনা প্রকাশ করে বলেন, দায়ীদের অবশ্যই শাস্তি পেতে হবে।

উত্তর আফ্রিকার অন্যতম পুরনো ও বড় রেল যোগাযোগ রয়েছে মিশরে। তবে দেশটিতে প্রায়ই ট্রেন দু’র্ঘ’টনা ঘটে। কর্তৃপক্ষের তথ্যমতে, ২০১৭ সালে মিশরে ১ হাজার ৭৯৩টি ট্রেন দু’র্ঘ’টনা ঘটেছিল।

শেয়ার করুন