টিকটক-উইচ্যাটসহ ৫৯ চীনা অ্যাপস নিষিদ্ধ করলো সরকার

আন্তর্জাতিক ডেস্ক : গোপনীয়তা ও সুরক্ষা নীতিমালা না মানায় ভারত সরকার দেশটিতে অন্তত ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে। এসব অ্যাপসের মধ্যে রয়েছে জনপ্রিয় ভিডিও তৈরির অ্যাপ টিকটক, উইচ্যাট, হ্যালো, শেয়ারইট, ইউসি ব্রাইজার, শপিং অ্যাপ ক্লাব ফ্যাক্টরি।

ভারতীয় গোয়েন্দা সংস্থা অ্যাপগুলোর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল যে, এগুলো ব্যবহারের শর্ত লঙ্ঘন করছে, ব্যবহারকারীর গোপনীয়তার সাথে আপোস করছে এবং স্পাইওয়্যার বা ম্যালওয়্যার হিসেবে ব্যবহৃত হচ্ছে। যার পরেই সরকার অ্যাপগুলো নিষিদ্ধ কারার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে ব্যবস্থা হিসেবে অ্যাপগুলো দেশটিতে ব্লক করা হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে।

এদিকে ইকোনোমিক টাইমসে সরকারের দেয়া এক বিবৃতি উদ্ধৃত করে বলছে, তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় সরকার অ্যাপসগুলোকে নিষিদ্ধ করেছে। ২০০৯ সালের বিধিমালা অনুযায়ী সরকার তার ক্ষমতা প্রয়োগ করেছে।

সরকারের একটি সূত্র জানিয়েছে, মূলত অ্যাপগুলো দীর্ঘদিন থেকেই দেশের সুরক্ষা ও গোপনীয়তার নীতিমালা ভঙ্গ করে আসছিল। এর ফলে দেশের বিভিন্ন তথ্য পাচার হবার আশঙ্কা ছিল। যে কারণে দেরিতে হলেও ব্যবস্থা নেয়া হয়েছে। যেসব অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে সেগুলোর মধ্যে অত্যধিক জনপ্রিয় টিকটক, ইউসি ব্রাউজার।

এছাড়াও রয়েছে লাইকি, ক্ল্যাশ অব কিং, ভাইরাস ক্লিনার, উইবো, উইচ্যাট, ভিগো লাইভ, সেলফি সিটি, ক্যাম স্ক্যানারসহ আরও অনেক।

উল্লেখ্য, ভারতের লাদাখ সীমান্তে গত ১৫ জুন ভার-চীন সেনাদের মধ্যে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত ও শতাধিক সেনা আহত হয়। এরপর পুরো ভারতজুড়ে চীনা পণ্য বর্জনের ডাক দেয় বিভিন্ন মহল। এমন এক সময়েই ভারত সরকার চীনা এসব অ্যাপ নিষিদ্ধ করলো।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: