গরুকে ‘জাতীয় পশু’ ঘোষণার সুপারিশ

গরুকে ‘জাতীয় পশু’ ঘোষণার সুপারিশ

ভারতে গরুকে ‘জাতীয় পশু’ হিসেবে ঘোষণার সুপারিশ করেছে দেশটির এলাহাবাদ হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি শেখর কুমার যাদবের একক বেঞ্চ এই মত প্রকাশ করেছে বলে জানিয়েছে এনডিটিভি অনলাইন।

বিচারপতি শেখরকুমার যাদব গোহত্যা সংক্রান্ত একটি মামলায় অভিযুক্তের জামিনের আবেদনের শুনানিতে বলেন, ‘গরু ভারতীয় সংস্কৃতির সঙ্গে অঙ্গাঙ্গি ভাবে জড়িত। তাই গরুকেই দেশের জাতীয় পশু করা উচিত।’ শুধু তাই নয় গরুর নিরাপত্তার মৌলিক অধিকার থাকা উচিত বলেও রায় দেন বিচারপতি।

উল্লেখ্য, বিচারক শেখর কুমার যাদবের আদালতে, জাভেদ নামে এক ব্যক্তির জামিনের আবেদনের শুনানি চলছিল। উত্তরপ্রদেশের গরু নিধন প্রতিরোধ আইনের অধীনে আটক করা হয়েছে তাকে। আবেদনকারীর জামিন প্রত্যাখ্যান করে বিচারপতি শেখর যাদব বলেন, যারা গরুর ক্ষতি করার কথা বলে তাদের শাস্তি দিতে সরকারি আইন করা উচিত।

Read More – মাছের পেটে মিলল আস্ত হুইস্কির বোতল!

প্রতিদিন সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিঃসন্দেহে ভীষণ রোমাঞ্চকর কাজ। সমুদ্রের মেজাজ সব সময় এক রকম থাকে না। আবার জেলেদের জালে ধরা পড়ে সমুদ্রের চেনা-অচেনা নানা রকম মাছ। তবে এবার শুধু মাছ নয়, এক জেলের জালে ধরা পড়েছে এমন এক মাছ, যার পেটের মধ্যে পাওয়া গেছে আস্ত হুইস্কি ভর্তি একটা বোতল। সেই বোতলের মুখের সিলও খোলা হয়নি!

টাইমস অব ইন্ডিয়া বৃস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, সমুদ্রে ধরা পড়া একটা বড় মাছ কাটছিলেন তরুণ এক জেলে। নিজের দক্ষতা দেখাতে তিনি মাছ কাটার ভিডিও করছিলেন। তবে মাছের পেটের অংশে গিয়ে মাছ কাটার দক্ষতাও চেয়েও অনেক বেশি মজার বিষয় ধরা পড়ে ক্যামেরায়। মাছের পেটের মধ্যে বড় কোনো বস্তুর অস্তিত টের পান ওই তরুণ। তখনই সবাইকে অবাক করে দিয়ে আস্ত হুইস্কির বোতল বের হয় মাছের পেট থেকে।

সিল না খোলা বোতলটি কিভাবে মাছের পেটের মধ্যে ঢুকলো তা নিয়ে নানা জল্পনা চলছে। ধারণা করা হচ্ছে কারো হাত থেকে বোতলটি সমুদ্রে পড়ে গিয়েছিল। পরে মাছটি তা গিলে ফেলে।

এক টিকটক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করার পর তা ভাইরাল হয়। প্রায় ৬০ লাখ মানুষ ভিডিওটি দেখেছে। তবে ভিডিওটি কবে আর কোথায় ধারণ করা হয়েছে তা জানা যায়নি। জানা যায়নি ওই জেলেদের পরিচয়ও।

শেয়ার করুন