ক্লাসে যেতে শিক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

ক্লাসে যেতে শিক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

আগামী ১২ সেপ্টেম্বর রোববার থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (৫ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে সশরীরে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ক্লাস শুরু হবে। তবে বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীরের কবে থেকে ক্লাস শুরু হবে সেটা উপাচার্যরা সিদ্ধান্ত নিয়ে চাইলে অক্টোবর থেকেই শুরু করতে পারবেন বলেও জানিয়েছেন দীপু মনি। ক্লাসে যাওয়ার সময় শিক্ষার্থীদের বেশ কিছু নিয়মকানুন মানতে হবে। এ ব্যাপারে ব্যাপক প্রচার চালাতে তিনি গণমাধ্যমের সহযোগিতা কামনা করেছেন।

নির্দেশনাগুলো হলো:

১। প্রথমদিকে পুরোনো নবম-দশম এবং দ্বাদশ-একাদশ শ্রেণির সপ্তাহে ৫ দিন ক্লাস হবে।

২। পঞ্চম শ্রেণির সপ্তাহে প্রতিদিনই ক্লাস হবে। প্রথম থেকে চতুর্থ এবং ষষ্ঠ থেকে অষ্টম এবং নতুন নবম শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন।

৩। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরি করা হয়েছে সেটি সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।

৪। শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের উপযোগী করে তুলতে প্রয়োজনীয় প্রস্তুতি আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। এ ব্যাপারে মন্ত্রণালয়ের একটি পর্যবেক্ষণ টিম থাকবে।

৫। ক্লাসে যাওয়ার সময় শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

৬। বাড়ির কেউ সংক্রমিত আছে কি-না কিংবা একজন শিক্ষার্থীর মাধ্যমে অপর কোনো শিক্ষার্থী যাতে সংক্রমিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৭। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে তাপমাত্রা মাপার যন্ত্র (টেম্পারেচার গান) ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকতে হবে।

৮। মাস্ক ছাড়া কাউকে শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকতে দেওয়া হবে না।

৯। শুরুতে চার ঘণ্টা করে ক্লাস নেওয়া হবে, পর্যায়ক্রমে সময় বাড়ানো হবে।

শেয়ার করুন