করোনা সংক্রমণ ৫ শতাংশে না আসা পর্যন্ত লকডাউন চলবে

জাতীয় টেকনিক্যাল কমিটির পরামর্শেই বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, ‘সংক্রমণ ৫ শতাংশে না পৌঁছানো পর্যন্ত এটি অব্যাহত থাকবে। তবে সেটিও পর্যবেক্ষণ নির্ভর থাকবে।’ আজ রবিবার (৩০ মে) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ফরহাদ হোসেন জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জসহ আরও ৫টি সীমান্তবর্তী জেলায় লকডাউনের পরামর্শও এসেছে কমিটি থেকে, সেটি বিবেচনা করা হবে। এ ছাড়া আরও ৪ জেলা বিশেষ করে সাতক্ষীরা, কুষ্টিয়া, রাজশাহী, নাটোর এমনকি যশোরের কথাও শোনা যাচ্ছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, অবশ্যই জীবন-জীবিকার ক্ষতি না করে পরামর্শক কমিটির এসব সুপারিশ বাস্তবায়ন করা হবে। বর্তমানে সংক্রমণ ৮ থেকে ৯ শতাংশের দিকে। অর্থাৎ পরিস্থিতি ভালোর দিকেই যাচ্ছে বলে আশা করছি।

তিনি আরও জানান, আপনরা ইতোমধ্যেই জেনে গেছেন যে, সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়েছে আগামী ১৪ দিনের জন্য।

ফরহাদ হোসেন জানান, বিধিনিষেধ একবারে স্থগিত নাকি ধাপে ধাপে করা হবে, সে বিষয়ে বাস্তবতা বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে।

Read More – দেশে আরও বাড়ল করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন আরও ৩৪ জন। এ নিয়ে দেশে মোট প্রাণহানি হলো ১২ হাজার ৫৮৩ জনের। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ১০.১১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ২৭৭টি।

আজ রবিবার (৩০ মে) স্বাস্থ্য অধিদফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৪৪৪ জনের শরীরে। হিসেব অনুযায়ী এ পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৯৮ হাজার ৮৩০ জনের।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩৯৭ জন। এ নিয়ে মোট সুস্থ হলো ৭ লাখ ৩৮ হাজার ৮০৫ জন।

শেয়ার করুন