করোনা মহামারি থেকে বাঁচতে মাস্কের বিকল্প নেই

নাগরিকের দায়িত্বশীল আচরণ ছাড়া মহামারির লাগাম টেনে ধরা অসম্ভব। বিশেষত তরুণরা দায়িত্বশীল না হলে চোখের সামনে প্রবীণ প্রজন্মকে বিদায় দিতে হবে।

একুশে পদকপ্রাপ্ত অণুজীববিজ্ঞানী ড. সমীর কুমার সাহা বলছেন এসব কথা। বলেন, যে ভ্যারিয়েন্টই হোক না কেন, মহামারি থেকে বাঁচতে মাস্কের বিকল্প কিছু নেই। পাশাপাশি দুই ডোজ টিকাও নিতে সবাইকে।

করোনাভাইরাস থেকে দূরে থাকার পরামর্শগুলো এখন আর নতুন নয়। স্কুলগামী শিশু থেকে বাড়ির সবচেয়ে বয়োজ্যেষ্ঠ সবাই জানেন। কিন্তু ওই জানা পর্যন্তই। মানার ব্যাপারে সবাই উদাসীন।

অথচ করোনার এখনকার গবেষণা, পরিসংখ্যান কোন কিছুই স্বস্তির নয়। বরং একেকটা দিন আসছে পরিচিতদের অসুস্থতা আর মৃত্যুর বার্তা নিয়ে। একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট অণুজীববিজ্ঞানী ড. সমীর কুমার সাহা চ্যানেল টোয়েন্টিফোরের সাথে কথা বলার সময় বলেন, চোখের সামনে একটি বয়জ্যেষ্ঠ প্রজন্মকে বিদায় দিতে হচ্ছে- অথচ মানুষ এখনও কি উদাসীন।

খ্যাতিমান এই গবেষক বলছেন, মাস্ক না পরলে সবচেয়ে দুর্বল ভ্যারিয়েন্ট দিয়েও আক্রান্ত হতে পারে মানুষ।

ভ্যাকসিন নিয়ে দ্বিধা বা সংকোচে না ভুগে দুটি ডোজই নেয়ার পরামর্শ ড. সমীর কুমার সাহার। টিকা নিয়ে করোনা আক্রান্ত হলেও অন্তত হাসপাতালে ভর্তির প্রয়োজন কমে আসবে।

গেলো বছরের জুন মাসে- প্রথম ঢেউয়ের সর্বোচ্চ পর্যায়ের চেয়ে- এখন দৈনিক মৃত্যু ৫০ শতাংশ বেড়েছে। তাই ড. সমীর কুমার সাহা ছাড়াও, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার তাগিদ, অন্য অণুজীববিজ্ঞানীদেরও।

শেয়ার করুন