Breaking News

করোনাভাইরাসে পুরুষের স্পার্মের ক্ষতি বিস্তারিত পড়ুন :

করোনাভাইরাসে ফলে মানবদেহের নানা অংশের ক্ষতি হয় বলে আগেই গবেষণায় প্রকাশ হয়েছে। এবার এর সঙ্গে যুক্ত হলো- পুরুষের স্পার্ম বা বীর্য।

ফ্রান্সের একদল গবেষক এ চিত্র পেয়েছেন। খবর এএফপির।

খবরে উল্লেখ করা হয়, করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুর ঘটনা স্বাভাবিক। তবে এই ভাইরাস যাদের শরীরে বাসা বেঁধেছে তাদের দেহে স্পার্মও ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনও হতে পারে তাদের শরীর থেকে যে স্পার্ম বেরিয়ে আসবে তাতে করোনারভাইরাস ঘুমন্ত অবস্থায় থাকবে। ফলে আগামী সন্তানের দেহে তা সক্রিয় হিসাবে থাকবে। শুধু তাই নয়, যে নারীর দেহে এই স্পার্ম থাকবে তার দেহেও অতি সহজে করোনার প্রবেশ ঘটবে।

তবে গবেষকরা উল্লেখ করেছেন, তাদের এ গবেষণার বিষয়ে এখনও এ বিষয়ে সঠিক সিদ্ধান্তে আসার সময় হয়নি।

তবে তারা বিষয়টি নিয়ে বেশ চিন্তিত। করোনা থেকে যারা সুস্থ হয়েছেন তাদের ওপর তারা একটি পরীক্ষা করছেন সেখানেই এই বিষয়টি তাদের নজরে এসেছে। গবেষণায় প্রাপ্ত তথ্যমতে, বেশিরভাগ মানুষের শরীরে স্পার্মে করোনারভাইরাসের উপস্থিতি রয়েছে। তবে সেটি (করোনাভাইরাস) ঘুমন্ত অবস্থায় রয়েছে।

করোনার ফলে মানবদেহে হার্ট, কিডনি, লিভারের ক্ষতি হওয়ার কথা সকলেই জানেন। তবে নতুন এই সমস্যার ফলে সকলেই এবার বাড়তি চিন্তিত। তবে সকলের দেহে যে এই অবস্থা থাকবে সে বিষয়ে সঠিকভাবে বলতে পারেননি চিকিৎসকরা।

তারা জানিয়েছে করোনার অবাধ গতি ছিল দেহের সর্বত্র। তাই মানবদেহের স্পার্মেও এই ভাইরাস থাকতে পারে। এমন অনেক নির্দশন পাওয়া গেছে যেখানে করোনা রোগী সুস্থ হয়ে ওঠার পর তার স্পার্মে ভাইরাস নেই।
১০ দিন অন্তর অন্তর ৬০ দিনে ৮৪জন করোনাআক্রান্ত মানুষকে ১০৫ মানুষের সঙ্গে তুলনা করে এ বিশ্লেষণ করেছেন গবেষকরা।

শেয়ার করুন

Check Also

ভ্যাকসিন মানবদেহে ট্রায়ালের জন্য বিএমআরসিতে আবেদন গ্লোবের

মানবদেহে (ক্লিনিক্যাল ট্রায়াল) টিকা প্রয়োগ করতে ইথিক্যাল ক্লিয়ারেন্স বা নীতিগত অনুমোদনের জন্য বাংলাদেশ চিকিৎসা গবেষণা …