Breaking News

কতটা গ্যাস বেঁ’চে আছে সিলিন্ডারে? যে কোনো সময় জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে!

স্বাধীনতার প্রায় সত্তর দশক পেরিয়ে এসেছি আমরা কেটে গেছে বহু সময়। সেই সময়ের সাথে পাল্লা দিয়ে দিয়ে আমরা উন্নত হয়েছি ।তার সাথে সাথে উন্নত হয়েছে আমাদের চাহিদাগুলো। সেই চাহিদা থেকে বাজারে এসেছে গ্যাস সিলিন্ডার। কাঠ-ক’য়’লার মতন বারেবারে দিতে হয় না বলে অনেকে গ্যাস সিলিন্ডার রান্না করা পছন্দ করেন । এর পাশাপাশি ভারতবর্ষের ইতিমধ্যে বিভিন্ন জায়গায় পৌঁছে গেছে গ্যাস সিলিন্ডার।

গ্যাস সিলিন্ডার যেমন সুবিধা রয়েছে তাড়াতাড়ি রান্না হয়ে যাওয়ার সে রকম রয়েছে অসুবিধাও। সিলিন্ডারে কতটা পরিমাণে গ্যাস মজুদ রয়েছে তা আন্দাজ করতে পারা যায় না বাইরে থেকে। এর ফলে কোন অনুষ্ঠান বাড়িতে বাড়িতে কোন আত্মীয় স্বজন এলে মাঝখানে যদি গ্যাস শেষ হয়ে যায় তাহলে চ’রম সং’ক’টের মুখে পড়তে হয় গৃহবাসীকে । গ্যাস সিলিন্ডার এর জন্য অপেক্ষা করতে হবে দুই থেকে তিন দিন।

কিন্তু কোন কিছু করা যাবেনা তৎক্ষণাৎ । সিলিন্ডারে কতটা গ্যাস আছে তা বোঝার উপায় কি? সেই সমাধান নিয়ে হাজির হয়েছেন মধ্যপ্রদেশের সাইন্স কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায়।তিনি সম্প্রতি একটি প্রতিবেদন বের করেছেন যেখানে বলা হয়েছে যে বাইরে থেকেই বোঝা যাবে গ্যাস সিলিন্ডার এর ভেতরে কতটা পরিমাণে রয়েছে গ্যাস ।

যদি এমনটা সত্যি হয় তাহলে বাড়ির লোকেরা অনেক বড় সমস্যা থেকে মুক্তি পাবে খুব সহজে । কিভাবে জানতে পারবেন আপনি যে কতটা পরিমাণে রয়েছে তা জানাবো আপনাদের।তার প্রতিবেদন অনুযায়ী প্রথমে গ্যাস সিলিন্ডার থেকে একটি ভালো ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন । মাথায় রাখবেন এমন ভাবে মুছতে হবে যাতে সিলিন্ডার এর মধ্যে যদি কোন ধুলোর আস্তরণ থেকে থাকে সেটাও যেন উঠে যায় ।

মোট কথা একদম নিখুঁত পরিষ্কারভাবে মুছে ফেলুন এরপর শুকাতে সময় দিন দেখবেন কিছুটা অংশ তাড়াতাড়ি শুকিয়ে গেছে এবং কিছুটা অংশ ধীরে ধীরে শুকাচ্ছে অর্থাৎ সময় নিচ্ছে। যেটুকু অংশ হতে বেশি সময় নিচ্ছে ঠিক ততটুকু অংশ রয়েছে গ্যাস সিলিন্ডারের ভেতর । এই ধরনের তথ্য রীতিমত অবাক। করেছে অনেকে ।তার সাথে সাথে এই ধরনের তথ্য জানার ফলে অনেকেই রেহাই আ’চ’ম’কা গ্যাস শেষ হয়ে যাওয়ার ভ’য় থেকে।

শেয়ার করুন

Check Also

করো’না র টিকা নিতে গিয়ে জানতে পারলেন তিনি মা’রা গেছেন

করো’নাভাই’রাসের টিকার (ভ্যাকসিন) নিব’ন্ধন ক’রতে গিয়ে দে’খতে পান ২০১৪ সালের ৩ জুনে মা’রা গেছেন তিনি। …