এবার জাতীয় পরিচয়পত্র ছাড়াও কেনা যাবে সিম

এবার জাতীয় পরিচয়পত্র ছাড়াও কেনা যাবে সিম

জাতীয় পরিচয়পত্র ছাড়াই একজন গ্রাহক সর্বোচ্চ দুটি মোবাইল সিম কিনতে পারবেন বলে সিদ্ধান্ত দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একজন মোবাইল ফোন ব্যবহারকারী জাতীয় পরিচয়পত্র ছাড়া পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন সনদের বিপরীতে সর্বোচ্চ দুটি সিম কার্ড কিনতে পারবেন।

এই সিম কার্ডগুলো ক্রয় পরবর্তী ছয় মাসের মধ্যে মোবাইল অপারেটরের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে নিবন্ধন করতে হবে। কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়া এনআইডির কপি দিয়ে অপারেটরের কাছ থেকে নিবন্ধন করা না হলে সেগুলো ব্লক করে দেওয়া হতে পারে।

সিম কার্ড ব্যবহার করে সংঘটিত অপরাধ দমনের বিষয়ে সম্প্রতি এক বৈঠকে বিটিআরসি এই সিদ্ধান্ত জানায়। বর্তমানে একজন মোবাইল ফোন ব্যবহারকারী তার এনআইডি কার্ডের বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম কার্ড কিনতে পারেন। একইসঙ্গে যাদের এনআইডি বা স্মার্ট এনআইডি নেই, তাদেরকে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন সনদের বিপরীতে সিম কার্ড কেনার অনুমোদন দিয়েছে বিটিআরসি।

Read More – ডিজিটাল বাংলাদেশ পুরস্কারের আবেদনপত্র আহ্বান

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১-এর মনোনয়ন বা আবেদনপত্র আহ্বান করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। গত ২৭ জুলাই আইসিটি বিভাগ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব (অর্গানাইজেশনাল সাপোর্ট অনুবিভাগ) ড. খন্দকার আজিজুল ইসলামের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিটি খাতে বিশেষ অবদান রাখার জন্য ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে অনুপ্রেরণা, উৎসাহ ও উদ্দীপনা যোগানো এবং স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ এর জন্য মনোনয়ন বা আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৭ আগস্ট ২০২১ পর্যন্ত জেলা পর্যায়ের বাছাই কমিটি ও কেন্দ্রীয় বাছাই কমিটি’র নিকট মনোনয়ন বা আবেদনপত্র দাখিল করা যাবে। ২০২০ (জানুয়ারি-ডিসেম্বর) সালের কর্মকাণ্ড বিবেচনাপূর্বক চলতি বছরের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১ উপলক্ষে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ পুরস্কার দেওয়া হবে।

সাধারণ ও কারিগরি পৃথক ২টি ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলাদাভাবে শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও প্রতিষ্ঠান-এ তিনটি শ্রেণিতে ১টি করে জেলা পর্যায়ে মোট ১২টি এবং কেন্দ্রীয় পর্যায়ে মোট ১২টি পুরস্কার দেওয়া হবে।

‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার নীতিমালা ২০২১’, মনোনয়ন ছক/আবেদন ফরম ও অনলাইনে আবেদন দাখিলের জন্য বিস্তারিত www.digitalbangladesh.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

শেয়ার করুন