এক ম্যাচে তিন দল! ক্রিকেটের ইতিহাস বদলে দেওয়া ম্যাচটি হবে আজ

দুটি দল নয়, একসঙ্গে খেলবে তিনটি দল। এমন ক্রিকেট ম্যাচের কথা আগে শুনেছেন! কিন্তু আজ শনিবার (১৮ জুলাই) বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ক্রিকেটের ইতিহাস বদলে দেওয়া অদ্ভুত এক ক্রিকেট ম্যাচের আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

সারা বিশ্বে করোনাভাইরাসের প্রকোপ এখনও চলছে। তবে তারই মাঝে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে আবারও মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট।

লকডাউনের পর দীর্ঘদিন বাদে আবারও ধীরে ধীরে ক্রিকেট ফিরছে মাঠে। তবে এখনও সব কিছু স্বাভাবিক হয়নি। কারণ ম্যাচ হচ্ছে দর্শকশূন্য গ্যালারিতে। বলা চলে, ক্রিকেটারদের পক্ষে যা মেনে নেওয়া কঠিন।

তবে সবকিছুকে ছাপিয়ে আজ শনিবার (১৮ জুলাই) দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড আয়োজন করছে একটি অদ্ভুত ক্রিকেট ম্যাচ। এই ম্যাচে একসঙ্গে তিনটি দল খেলবে। তিনটি দলই ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করবে। এই ফরম্যাটের নাম রাখা হয়েছে থ্রি-টি। ম্যাচ হবে ৩৬ ওভারের।

মূলত এটি একটি প্রদর্শনী ম্যাচ। এই ম্যাচ থেকে উপার্জিত অর্থ ব্যবহার করা হবে করোনার বিরুদ্ধে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের জন্য সুরক্ষা সামগ্রী কিনতে। সলিডারিটি কাপ নামে এই ম্যাচ ক্রিকেট ইতিহাসে উল্লেখযোগ্য হয়ে থাকবে।

আজ বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় এই ম্যাচটি শুরু হবে। সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্টস পার্কে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। স্টার স্পোর্টস ওয়ান-এ এই ম্যাচের সরাসরি সম্প্রচার করা হবে।

প্রতিটি দলের আটজন করে ক্রিকেটার মাঠে নামবেন। তিনটি দল ১২ ওভার করে ব্যাটিং করতে পারবে। তার মধ্যে বাকি দুটি দলের দুজন করে বোলার ছয় ওভার করে বোলিং করবেন।

৩৬ ওভারের মধ্যে ১৮ ওভার করে দুটি ইনিংসে খেলা হবে। কোনও দলের সাত উইকেট পড়ে গেলে শেষ ব্যাটসম্যান একাই ব্যাটিং করতে পারবেন।

একজন বোলার সর্বোচ্চ তিন ওভার করে বোলিং করতে পারবে্ন। প্রতি ১২ ওভার পর নতুন বল দেওয়া হবে। তিনজন অতিরিক্ত ফিল্ডার নিতে পারবেন যে কোনও দল। সেই তিনজন অন্য দলের হতে পারেন। অথবা ডাগ আউচ থেকে নেওয়া যেতে পারে।

সলিডারিটি কাপে অংশ নেয়া দলগুলোর স্কোয়াড:

কেজি’স কিংফিশারস: হেনরিচ ক্লাসেন (অধিনায়ক), ফাফ ডু প্লেসি, থান্ডো এনটিনি (বদলি), তাবরাইজ শামসি, রিজা হেন্ডরিক্স, জানেমান মালান, জেরার্ড কয়েটজে (বদলি), গ্লেন্টন স্টারমান।

কুইনি’স কাইটস: কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, টেম্বা বাভুমা, এনরিক নর্টজে, ডোয়াইন প্রিটোরিয়াস, বিউরান হেনড্রিকস, জেজে স্মাটস, লুথো সিপামিয়া।

এবি’স ঈগলস: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম, লুঙ্গি এনগিদি, আন্দাইল ফেহলুকায়ো, ভ্যান ডার ডাসেন, জুনিয়র ডালা, কাইল ভেরেয়ান্নে, বিজর্ন ফরটেইন (বদলি)।

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: