এক বেঞ্চে তিনজন, উপেক্ষিত স্বাস্থ্য বিধি

এক বেঞ্চে তিনজন, উপেক্ষিত স্বাস্থ্য বিধি

দীর্ঘ দেড় বছর পরে আজ (১২ সেপ্টেম্বর) থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর প্রিয় আঙ্গিনায় শিক্ষার্থীদের পদচারণায় প্রাণ ফিরেছে শিক্ষাঙ্গনে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বে যেসকল নিদর্শনা মানতে বলা হয়েছে

তারমধ্যে- প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যক্রম পরিচালনা এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রমে নির্দেশিত (৩ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। অধিক সংখ্যক মানুষের জমায়েতকে নিরুৎসাহিত করা হয়েছে। একই সাথে প্রতিটি ক্লাসের শিক্ষার্থীদের ভাগ করে ৩টি শ্রেণিকক্ষে ক্লাস নেয়া কথা বলা হয়েছে।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর দনিয়ায় এ কে স্কুল এ্যান্ড কলেজে গিয়ে দেখা যায় এক বেঞ্চে তিন জন করে শিক্ষার্থীদের বসানো হয়েছে। এসময় দেখা যায় একজনের গায়ের সাথে আরেক জনের গা লেগে রয়েছে।

এসময় ক্লাস নিচ্ছিলেন মাকসুদা আক্তার সুমি নামে এক শিক্ষিকা। তিনি জানান, এই ক্লাসে শিক্ষার্থীদের সংখ্যা একটু বেশি, তাদেরকে তিন ভাগে ভাগ করা হয়েছে। তারপরও বেশি হয়ে গেছে। আমরা চেষ্টা করবো যাতে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখা হয়।

সরেজমিনে দেখা যায়, এ কে স্কুল এ্যান্ড কলেজের দোতালায় শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। সেখানেও জটলা বাধছে শিক্ষার্থীরা।

স্বাস্থ্য বিধির বিষয়ে এ কে স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ ফজলুল হক বলেন, আমাদের নির্দেশনা রয়েছে লাইন দিয়ে শিক্ষার্থীরা প্রবেশ করবে। আর প্রতি বেঞ্চে দুজন করে বসবে। এক বেঞ্চে তিন জন করে বসার কথা না, যদিও এমনটা হয়ে থাকে তাহলে ব্যবস্থা নেব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *