শিরোনাম:

সাহারা ম’রুভূমিতে জন্মেছে ১৮০ কোটি গাছ, দুশ্চিন্তায় গবেষকরা

দুই মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড শতাধিক ঘরবাড়ি

ঢাকায় সাত সকালে বৃষ্টি, ভোগান্তিতে মানুষ

চাকরি হারানোর পর হ্যান্ড মাইক হাতে আবার আলোচনায় সেই এএসআই

করোনা সংক্রমণ ৫ শতাংশে না আসা পর্যন্ত লকডাউন চলবে

এক থোকায় ৩৮ লাউ!

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ২৭, ২০২১

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্ব কেদার গ্রামের কৃষক শামছুল আলীর বাড়ির পিছনে লাগানো লাউগাছের একটি গিটে (থোকায়) ছোট বড় মিলে ৩৮টি লাউ ধরেছে। জাংলীতে থোকার মতো ঝুলে আছে লাউগুলো। অভাবনীয় ঘটনা দেখতে ওই বাড়িতে উৎসুক মানুষের ভিড় লেগেই আছে।

কৃষক শামছুল আলীর স্ত্রী জয়নব বেগম জানান, লাউ গাছটির বীজ তিনি নিজে বপন করছেন। গাছটি বড় হওয়ার পর স্বাভবিকভাবে ৫০টির মতো লাউ ধরেছে। বড় হওয়ার পর নিজেরা কিছু খেয়েছেন এবং কিছু বিক্রি করেছেন।

এ অবস্থায় দিন পনের আগে একটি গিটে অসংখ্য ফুল আসে। সেই ফুল থেকে লাউ বেরিয়ে আসতে থাকে। এখন থোকার মতো করে লাউ ঝুলছে।

শাহীবাজার এলাকার তোতন মাহমুদ জানান, লোকমুখে শোনার পর সোমবার (২৬ এপ্রিল) লাউগুলো দেখতে ওই বাড়িতে গিয়েছিলেন। তিনি গুনে দেখেছেন এক গিটে ছোটবড় মিলে ৩৮ টি লাউ আছে। এরমধ্যে ২৫টির মতো লাউ একটু বড়।

এ প্রসঙ্গে ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, হাইব্রিডসহ প্রায় ১২ রকম জাতের লাউ এ অঞ্চলে আবাদ হয়ে থাকে। এরমধ্যে কোন জাতের বীজ থেকে একগিটে এই বিপুল সংখ্যক লাউ ধরেছে ওই কৃষক বা স্ত্রী বলতে পারেননি।

তিনি আরও জানান, বিষয়টি নিয়ে অনুসন্ধান এবং গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে পাঠিয়েছেন।

এছাড়া তিনি নিজেও এ অস্বাভাবিক ঘটনার কারণ অনুসন্ধান করছেন বলে উপজেলা কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

Facebook Comments
শেয়ার করুন

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত