একদিনে বিপুল কমল সোনা-রুপোর দাম

ফের চূড়ান্ত অস্থিরতা সোনা ও রুপোর বাজারে দু’ দিনের বৃ’দ্ধির পরে শুক্রবার নিম্নমুখী দামের সূচক। এদিন সোনার দামে কার্যত ধস নেমেছে। মাত্র 24 ঘণ্টায় 10 গ্রাম সোনার দাম 700 টাকা পর্যন্ত হ্রাস পেয়েছে। যার ফলে হলমা’র্ক গয়নার সোনার দাম নেমে এসেছে 43 হাজার 500 টাকারও নীচে। বহু দিন পরে মূল্যবান এই ধাতুর দাম এতটা নীচে নেমে গেল।

সোনার পাশাপাশি রুপোর দামও এদিন পিছলে গিয়েছে। প্রতি কিলোগ্রাম সোনার বারের দাম হ্রাস পেয়েছে 1 হাজার 300 টাকার মতো। ফলে রুপোও নেমে এসেছে 67 হাজারের নীচে। বৃহস্পতিবার সোনা-রুপোর দাম কত?

কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার প্রতিদিনের সোনার বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বে’ঙ্গল বুলিয়ান মা’রচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। সংগঠনটির বক্তব্য অনুসারে, শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য নির্ধারণ করে। WBBMJA-র দেওয়া তথ্য অনুসারে শুক্রবার সন্ধ্যায় বাজার ব’ন্ধ হওয়ার সময় সোনা এবং রুপোর দর কী ছিল, এক নজরে দেখে নেওয়া যাক:
পণ্য দাম

খাঁটি সোনা (24 ক্যারাট): 45,050 টাকা/ 10 গ্রাম
গিনি সোনা (22 ক্যারাট): 42,750 টাকা/ 10 গ্রাম
হলমা’র্ক গয়নার সোনা (22 ক্যারাট): 43,4000 টাকা/ 10 গ্রাম
রুপোর বার: 66,700 টাকা/ কিলোগ্রাম

দোকান থেকে সোনার গয়না কিনতে গেলে এর স’ঙ্গে যুক্ত হবে GST এবং মেকিং চার্জ। ফলে গ্রাহকের পকে’টে আরও বেশ কিছুটা বেশি চা’প পড়বে। কলকাতার পাশাপাশি দেশের অন্য মেট্রো শহরেও সোনার দাম বেড়েছে।

শেয়ার করুন