আরব আমিরাতে ২ বছর আগে গিয়ে লাশ হয়ে দেশে ফিরবেন নজরুল

আরব আমিরাতে ২ বছর আগে গিয়ে লাশ হয়ে দেশে ফিরবেন নজরুল

সংযুক্ত আরব আমিরাতের রাস-আল-খাইমায় কর্মরত অবস্থায় দু’র্ঘট’নার শি’কার হয়ে নজরুল ইসলাম (২৯) নামের এক বাংলাদেশি যুবকের মৃ’ত্যু হয়েছে। তিনি মৌলভীবাজার জেলার কুলাউড়া থানার পাঁচ পীর জালাই গ্রামের মৃ’ত ইয়াসিন আলীর সন্তান।

গতকাল (৭ সেপ্টেম্বর) মধ্যরাতে রাস-আল-খাইমায় মা’রা যান নজরুল ইসলাম। মরহুমের নিকট আত্মীয় রাসেল হোসেন জানান, ‘নজরুল ইসলামের বাংলাদেশি মালিকের কাছ থেকে তিনি জেনেছেন রাত আনুমানিক সাড়ে ১২টার দিকে পাইপ ফিটিং (টেকনিক্যাল কাজ) কাজে থাকা অবস্থায় উপর থেকে পা পিছ’লে নিচে পড়ে ঘটনাস্থলে মা’রা যান।

বর্তমানে তার লা’শ দুবাইয়ের একটি হাসপাতালে রয়েছে। জানা যায়, মাত্র দুই বছর পূর্বে নতুন বিয়ে করে সামাজিক জীবনকে সমৃদ্ধশালী কর‍তে আমিরাতে আসেন নজরুল ইসলাম। মা-বা কেউই জী’বিত নেই তার। বাংলাদেশে অবস্থানরত নজরুল ইসলামের স্ত্রী স্বামীর লা’শ নিতে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস ও সরকারের সহযোগিতা চেয়েছেন।

Read More – আমিরাতে চাকরি হারানো কর্মীদের জন্য ৬ মাসের গ্রেস পিরিয়ড ঘোষণা

এখন থেকে সংযুক্ত আরব আমিরাতে চাকরি হা’রানো প্রবাসীরা ছয় মাস পর্যন্ত থাকতে পারবেন। রোববার নতুন সংস্কা’রের অংশ হিসেবে এই ঘোষণা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের বর্তমানে আইন অনুযায়ী, কর্মীদের যারা চাকরি’চ্যুত হয়েছে তাদেরকে ৩০ দিনের মধ্যে আমিরাত ত্যাগ করতে হয়।

কিন্তু কর্তৃপক্ষ গ্রেস পিরি’য়ড শিথিল করছে এবং চাকরি হা’রানোর পর কর্মীরা আমিরাতে তিন থেকে ছয় মাস অবস্থান করতে পারবে। এই ঘোষণা কর্মচারীদের জন্য একটি বড় স্ব’স্তি নিয়ে এসেছে, কারণ এতে করে তারা অন্য চাকরি খোঁজার জন্য যথেষ্ট সময় পাবে। ফলে সংযুক্ত আরব আমিরাতের জন্য এটি দেশের মধ্যে প্রতি’ভা ধরে রাখতে সাহায্য করবে।

বিদেশ ও বাণিজ্য মন্ত্রী ডা.থানি বিন আহমেদ আল জেইউদি বলেন, “আমরা চাকরি হা’রানোর পর কর্মীদের দেশ ত্যাগ করার সময়সীমা শি’থিল করছি। আগের ৩০ দিনের পরিবর্তে, মানুষের দেশ ছেড়ে যাওয়ার জন্য ৯০ থেকে ১৮০ দিন সময় পাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *