আবারও ভ’য়া’ব’হ হা’ম’লায় কেঁ’পে উ’ঠল সৌদি আরব!

সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত দেশটির বৃহৎ তেল শো’ধনগা’রে আবারও ভ’’য়া’ব’হ হা’ম’লা চা’লি’য়েছে ইয়েমেনের হু’তি বি’দ্রো’হীরা। এই বি’দ্রো’হী গো’ষ্ঠীটি জা’নিয়েছে, শুক্রবার তাদের ৬টি ড্রো’ন দিয়ে রিয়াদে রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল কোম্পানি আরামকোর একটি শোধ’নাগারে ওই হা’মলা চালিয়েছে। খবর রয়টার্সের।

সৌদির জ্বা’লানি মন্ত্রণালয় দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল কোম্পানির শো’ধনাগা’রে ইয়েমেনের ড্রো’’ন হা’’ম’লার বিষয়টি নি’শ্চিত করেছে। ওই মন্ত্রণালয় বলেছে, হা’ম’’লার ফলে তেল শো’ধনাগারটিতে আ’গু’ন ধ’রে গে’ছে।

তবে এতে কেউ হ’তা’হ’ত হয়নি বলে দা’বি করেছে সৌদি আরব। রিয়াদ এ ঘট’নার নি’ন্দা জা’নিয়ে বলেছে, ইয়েমেনিরা ‘বিশ্বের জ্বা’লা’নির উৎসে’ হা’ম’লা চা’লি’য়েছে। ইয়েমেনের হু’তি সম’র্থিত সে’নাবা’হিনী জা’নিয়েছে, শুক্রবার তারা স্থা’নীয় সময় ভোর ৬টা ৫ মিনিটে রিয়াদে আরামকোর একটি তেল স্থাপনায় ড্রো’ন হা’’ম’লা চা’লিয়ে’ছে।

সৌদি নেতৃত্বাধীন জোটের আ’গ্রা’স’ন ও ইয়েমেনের ওপর ওই জো’টের নি’পী’ড়’নমূলক অ’বরো’ধের প্র’তি’শো’ধ নিতে এ হা’’ম’লা চা’লা’নো হয়েছে। তারা আরও জা’নিয়েছে, যতদিন আগ্রা’স’ন ব’ন্ধ ও অ’ব’রো’ধ প্র’ত্যাহা’র করা না হবে ততদিন ক্রমবর্ধমান হারে এরকম প্র’তি’শো’ধমূ’লক হা’’ম’লা চলবে।

যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতসহ আরও কয়েকটি দেশের পৃষ্ঠপোষকতায় সৌদি আরব ২০১৫ সালের মা’র্চ মাস থেকে ইয়েমেনকে জল, স্থল ও আকাশপথে অ’ব’রু’দ্ধ করে দেশটির ওপর ভ’’য়া’ব’হ আ’গ্রা’স’ন চা’লি’য়ে আস’ছে।

শেয়ার করুন