আন্তর্জাতিক মানের যে ৮টি হাসপাতাল রয়েছে শীর্ষে

বাংলাদেশের চিকিৎসা সেবার মান বৃদ্ধিতে সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি বেসরকারি খাতেও প্রচুর কাজ হচ্ছে। সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের পাশাপাশি দেশে গড়ে উঠেছে আন্তর্জাতিক মানের বেশ কিছু বড় বড় হাসপাতাল। এসব হাসপাতালের চিকিৎসা ব্যয় সাধারণ মানুষের নাগালের বাইরে থাকলেও বিদেশমুখী উচ্চবিত্ত বা উচ্চ মধ্যবিত্তদের চিকিৎসা দেশেই নিশ্চিত করে যাচ্ছে।

মূলত সেবার মান এবং আন্তর্জাতিক বাজারের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতেই এসব হাসপাতালগুলোর চিকিৎসা ব্যয় তুলনামূলক ভাবে বেশি। আমরা দেহ এমনই ৮টি হাসপাতালের তালিকা করেছি যারা দেশের মাটিতে আন্তর্জাতিক সেবা দিয়ে যাচ্ছে। চলুন জেনে নেই এই হাসপাতালগুলো সম্পর্কে।

১. স্কয়ার হাসপাতাল

স্কয়ার গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান যা রাজধানীর পান্থপথে অবস্থিত। আধুনিক এই হাসপাতালে রয়েছে মেডিসিন, অর্থোপেডিক্স, সার্জারী সহ সব ধরনের উন্নত চিকিৎসা সেবা। ৪০০ শয্যাবিশিষ্ট হাসপাতালটি অত্যন্ত নির্ভরতার সাথে আন্তর্জাতিক মানের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

২. ইউনাইটেড হাসপাতাল

গুলশান লেকের পাড়ে অবস্থিত ৪ লক্ষ ৫০ হাজার বর্গফুট আয়তনের এই হাসপাতালটি ২০০৬ সালে যাত্রা শুরু করে। দেশের একমাত্র ক্যান্সার কেয়ার ইউনিট এখানে অবস্থিত। রয়েছে ২৪ ঘন্টা ইমার্জেন্সি সেবা। এছাড়া রয়েছে কার্ডিয়াক সার্জারী, নিউরোমেডিসিন, অপথ্যালমোলজির মত জটিল বিষয়ের উন্নত চিকিৎসার ব্যাবস্থা।

৩. এভারকেয়ার হাসপাতাল

বসুন্ধরা আবাসিক এলাকার E-Block এ অবস্থিত হাসপাতালটি প্রতিষ্ঠার পর থেকেই অত্যন্ত সুনামের সাথে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। অ্যাপোলো হাসপাতাল নামে দীর্ঘদিন তাদের কার্যক্রম চালানোর পর এভারকেয়ার হাসপাতাল নামে আত্মপ্রকাশ করে। ইতোমধ্যে দেশের উচ্চ বিত্ত শ্রেণির আস্থা অর্জন করে নিয়েছে হাসপাতালটি।

৪. আজগর আলী হাসপাতাল

সিটি গ্রুপের সহযোগী এই প্রতিষ্ঠানটি পুরান ঢাকার গেন্ডারিয়াতে অবস্থিত। ২০০ শয্যাবিশিষ্ট আন্তর্জাতিক মানের অভিজাত এই হাসপাতালটিতে রয়েছে ICU, CCU, ভেন্টিলেশনের সুবিধা, হার্ট এর বাইপাস সার্জারি, কিডনি ডায়ালাইসিস ও প্রতিস্থাপন এর ব্যবস্থা। এখানে রয়েছে দেশের প্রথম পূর্ণাঙ্গ মডিউলার সম্বলিত অপারেশন থিয়েটার যা যে কোনো ধরনের অপারেশন পরবর্তী জটিলতা কমাতে সক্ষম।

৫. বি.আর.বি হাসপাতাল

এটি রাজধানীর পান্থপথে রাজাবাজারে অবস্থিত। এর পূর্ব নাম ছিল গ্যাস্ট্রো-লিভার হাসপাতাল ও রিসার্চ ইন্সটিটিউট। প্রতিষ্ঠা কাল ২০১৪ সাল। এটা ৩২০ শয্যাবিশিষ এবং সুযোগসুবিধার দিক দিয়ে একটি ৫ তারকা অভিজাত হোটেল এর মত। হাসপাতালটি সকল ধরনের চিকিৎসা সেবা প্রদান করে থাকে। এখানকার চিকিৎসা ব্যয় তুলনামূলক বেশি।

৬. বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল

ঢাকার শ্যামলীতে অবস্থিত অত্যাধুনিক এই হাসপাতালটি। রয়েছে, নিউরোসার্জারি, কার্ডিয়াক সার্জারি, ফ্যাটি লিভার, অর্থপেডিক্স সহ আধুনিক চিকিৎসা ব্যাবস্থা। বিভিন্ন অপারেশন এ ব্যাবহার করা হচ্ছে উন্নতমানের প্রযুক্তি ও যন্ত্রাংশ। এই হাসপাতালটি প্রতিষ্ঠার পর থেকেই উন্নত ও আন্তর্জাতিক মানের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে অত্যন্ত সুনামের সাথে।চিকিৎসা জন্য বিদেশমুখি মানুষের সংখ্যা কমিয়ে ভাল মানের সেবা প্রদান করাই প্রতিষ্ঠানটির লক্ষ্য।

৭. ল্যাব-এইড হাসপাতাল

ধানমন্ডিতে অবস্থিত এই হাসপাতালটি ডায়গনস্টিক সেন্টার ও বিশেষজ্ঞ ডাক্তারদের চেম্বার এর জন্য সমধিক পরিচিত।এই হাসপাতালের দুটি অংশ -প্রথমটা-ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল এবং দ্বিতীয়টা ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল।প্রদানকৃত চিকিৎসা সেবা মান আন্তর্জাতিক মানের। অভ্যন্তরীণ পরিবেশ খুবই পরিষ্কার পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যসম্মত।

৮. আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ ও হাসপাতাল

ধানমন্ডিতে অবস্থিত এই হাসপাতালটি ৭৫০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল। রয়েছে নিজস্ব এম্বুলেন্স, ২৪ ঘন্টা ইমার্জেন্সি সেবা, আইসিইউ, ব্লাড ব্যাংকসহ বিভিন্ন সেবা। দক্ষ চিকিৎসক ও রোগ নির্ণয়ের সকল আধুনিক প্রযুক্তি রয়েছে।

প্রিয় পাঠক, আপনাদের যদি আরও কোনো অভিজাত হাসপাতাল সম্পর্কে জানা থাকে তাহলে আমাদের লিখে জানাতে পারে। আমরা ও আমাদের পাঠকেরা আপনার মন্তব্যের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। ধন্যবাদ দেহ’র সাথে থাকার জন্য।

শেয়ার করুন