অনন্ত জলিলকে নিয়ে স্ট্যাটাসে যা বললেন আসিফ নজরুল

সম্প্রতি ধর্ষণবিরোধী আন্দোলনে ফেসবুকে একটি ভিডিও প্রচার করে বিপাকে পড়েন অনন্ত জলিল। অনন্ত ধর্ষণের ঘটনার জন্য নারীদের পোশাককেই দায়ী করেন। একদিন পর সেই ভিডিওটি নতুন করে সংশোধনের পর তা আবার আপলোড করেন অনন্ত।

অনন্ত জলিলের বক্তব্য নিয়ে বিভিন্ন মহলে আলোচনা সমালোচনা শুরু হয়। তারকা থেকে ধর্মীয় ব্যক্তিত্ব সকলেই তার প্রতি নিন্দা জ্ঞাপন করেন। জলিলের এই ভিডিও নিয়ে সম্প্রতি একটি স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। এই স্ট্যাটাসটিতে রিয়্যাকশন জানিয়েছেন প্রায় ৩২ হাজার মানুষ।

সময়নিউজের পাঠকদের জন্য ড. আসিফ নজরুলের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল-

‘অনন্ত জলিলের উপর এতো ক্ষোভ!
অনন্ত জলিলের প্রতি এতো ক্ষোভ কেন কিছু মানুষের?
কারণ তারা অনন্ত জলিলকে আহমদ ছফা বা চমস্কি মনে করেছিল!
উপরের উত্তরটা দিয়েছেন ঢা.বি.র অধ্যাপক ফেরদৌস আনাম। ফেসবুকে তার এ বাক্যটি আমাকে বিনোদিত করেছে। অনন্ত জলিলের উপর কারো কারো ঝাঁপিয়ে পড়ার রিখটার স্কেল দেখে আমারো অবাক লেগেছিল।

প্রথমে বলে নেই, ধর্ষণের কারণ নিয়ে অনন্ত জলিলের বক্তব্যটি নিন্দনীয় ছিল। তার বক্তব্যে ক্ষোভ দেখানো যেতে পারে। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে, যে ক্ষোভ তার বিরুদ্ধে দেখানো হচ্ছে সেটা আরো অনেক বড় অপরাধীদের (ধর্ষকদের নির্মাতা আর পালনকর্তাদের) বিরুদ্ধে দেখানো হয় না কেন? তাদের তো নামটা নেয়ার সাহস থাকে না অনেকের। বরং তাদের তোয়াজ করেন কেউ কেউ।
উদাহরণ দেই। ধর্ষক দেলোয়ারকে জনতা ধরিয়ে দেয়ার পরও যে পুলিশ তাকে গ্রেফতার করেনি সেই পুলিশের হর্তাকর্তাদের সাথে হাসিমুখে ছবি পোষ্ট করেন কেউ কেউ। ভোটকেন্দ্র দখল করে ধর্ষক দেলোয়ার যে শতভাগ ভূয়া নির্বাচনের ফুট সোলজার হয়েছিল, সেই নির্বাচনের শিরোমনিদের মাথায় তুলে নাচেন অনেকে।

অনন্ত জলিলরে গালমন্দ করা খুব সোজা আর নিরাপদ। সেটা করেন। কিন্তু ধর্ষণ মহামারীতে সত্যি ক্ষুদ্ধ আর বেদনার্ত হলে আরেকটু সৎ আর সাহসী হতে হবে আপনাকে।’

Get real time updates directly on you device, subscribe now.

এই বিভাগের আরো খবর
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

%d bloggers like this: